Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০৫:০৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৩৫
আপেলে হবে মোবাইল চার্জ!
অনলাইন ডেস্ক
আপেলে হবে মোবাইল চার্জ!

আপেলের মাধ্যমে মোবাইল ফোনে চার্জ দেওয়া যাবে এমনই একটি ভিডিও এখন ইন্টারনেটে ভাইরাল। ‘ফ্রুটেটেড জার্মানি’ নামের ইউটিউব চ্যানেলে আপলোড করা এই ভিডিওতে দেখানো হয়েছে, এই পদ্ধতিতে মোবাইল চার্জ করার জন্য লাগবে সামান্য দু’টি জিনিস— একটি সাধারণ ইউএসবি ডেটা কেবল, এবং একটি আপেল।

ডেটা কেবল-এর মোটা অংশটি প্রথমে গুঁজে দিতে হবে আপেলের মধ্যে। তার পর মোবাইলে লাগানোর অংশটি ফোনের পোর্টে কানেক্ট করলেই ফোন চার্জ হতে থাকবে বলে দাবি করা হচ্ছে ভিডিও-তে। ভিডিও-তে রাখা হয়েছে এই দাবির প্রমাণও।

কিন্তু ভিডিও-র নীচে কমেন্ট অংশে অবশ্য বয়ে গেছে গালমন্দ এবং বিদ্রুপের বন্যা। সকলেরই বক্তব্য কমবেশি একই রকমের। প্রায় সকলেই বলছেন, তারা এই পদ্ধতিতে মোবাইল চার্জিং-এর চেষ্টা করেছিলেন। কিন্তু আদপে কিছুই হয়নি। আপেল থেকে মোবাইল চার্জিং সম্ভব হয়নি।

তবে আপেল থেকে মোবাইল চার্জিং যে নিতান্ত অসম্ভব নয়, তা কিন্তু ইতিপূর্বেই প্রমাণিত। ২০১৪ সালে ‘দা টেলিগ্রাফ’ দৈনিকে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয় প্রযুক্তিবিদ কালেব চারল্যান্ডের একটি অভিনব পরীক্ষার কথা, যেখানে কালেব আপেল এবং আলু থেকে মোবাইল চার্জ করে দেখিয়ে দিয়েছিলেন। কীভাবে এই অসম্ভবকে সম্ভব করেছিলেন কালেব? পরপর আলু এবং আপেল সাজিয়ে ফলগুলির মাঝখানে একটি করে গ্যালভানাইজড ধাতব পেরেক গুঁজে দেন কালেব। তারপর ফলের মধ্যেকার পেরেকগুলিকে সংযুক্ত করেন তামার তার দিয়ে। এরপর সেই সংযুক্ত তামার তারের সঙ্গে মোবাইলের চার্জিং পোর্টকে সংযুক্ত করামাত্রই মোবাইল চার্জ শুরু হয়ে যায়।

 

 

বিডি-প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow