Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:১৪ অনলাইন ভার্সন
আপডেট :
ব্ল্যাক হোল'র সন্ধান পেয়েছেন নাসার জ্যোতির্বিদরা!
অনলাইন ডেস্ক
ব্ল্যাক হোল'র সন্ধান পেয়েছেন নাসার জ্যোতির্বিদরা!

মহাকাশের সবচেয়ে বড় ও কার্যকর ব্ল্যাক হোলের সন্ধান পেয়েছেন নাসার জ্যোতির্বিদরা। বিশাল এ ব্ল্যাক হোলটি সৌরজগৎ থেকে প্রায় ১.৮ বিলিয়ন আলোকবর্ষ দূরে বলে জানিয়েছেন গবেষকরা।

তিনটি স্যাটেলাইটের মিলিত চেষ্টায় এ ব্ল্যাক হোলটির সন্ধান পাওয়া গেছে। নাসার চন্দ্রা এক্স-রে অবজারভেটরি, সুইফট স্যাটেলাইট ও ইউরোপিয়ান স্পেস এজেন্সির এক্সএমএম-নিউটনের সহায়তা নেওয়া হয় এ ব্ল্যাক হোলটির অবস্থান নির্ণয়ে।  

এ বিষয়ে গবেষণাটির প্রধান গবেষক হলেন ডেচেং লিন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নিউ হ্যাম্পশায়ারের গবেষক। গবেষকরা বলেন, মহাকাশের সে স্থানে বেশ কয়েক বছর ধরেই অস্বাভাবিকতা লক্ষ করছিলেন তারা। এরপর স্যাটেলাইটগুলো সে স্থানে নজর রাখে। পরবর্তীতে এক দশকেরও বেশি সময় অনুসন্ধান চালিয়ে এ ব্ল্যাক হোলটির বিষয়ে নিশ্চিত হন গবেষকরা। এ ব্ল্যাক হোলটি অন্যান্য ব্ল্যাক হোলের তুলনায় ১০ গুণ বড় বলে জানান গবেষকরা। এ ব্ল্যাক হোলটি সূর্যের দ্বিগুণ বড় নক্ষত্রকে এর ভেতর টেনে নিতে পারে। সুপারম্যাসিভ ব্ল্যাক হোল সাধারণত বিশাল কোন গ্যালাক্সির কেন্দ্রে থাকে। আমাদের গ্যালাক্সির কেন্দ্রে যেটি আছে, সেটির ভর সূর্যের ভরের ৫ মিলিয়ন গুণ। বিশাল এই ব্ল্যাক হোলটির নাম XJ1500+0154। সম্প্রতি ব্ল্যাক হোলটির বিষয়ে বেশ কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে এক গবেষণায়। ৬ ফেব্রুয়ারি ন্যাচার অ্যাস্ট্রোনমি জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।  

বিডি প্রতিদিন/মজুমদার

 

 

 

আপনার মন্তব্য

up-arrow