Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০১ অনলাইন ভার্সন
বাজারে আসছে বিশ্বের প্রথম ৫জি গিগাবাইট ফোন!
অনলাইন ডেস্ক
বাজারে আসছে বিশ্বের প্রথম ৫জি গিগাবাইট ফোন!

২জি, ৩জি, ৩.৫জি, ৪জি- স্মার্টফোনের একের পর এক নিত্যনতুন ভার্সন বাজারে আসছে। একটা ভার্সন কোন কোম্পানি বাজারে আনলেই অন্য কোম্পানিগুলো হুমড়ি খেয়ে পড়ছে ওই ভার্সন তৈরিতে।

এবার সবাইকে পেছনে ফেলে ৫জি ফোন বাজারে আনতে যাচ্ছে জেডটিই।

স্বপ্ন নয়, এবার বাস্তবেই আসতে চলেছে ৫জি ফোন। চলতি মাসের শেষ সপ্তাহেই বার্সেলোনার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বা এমডবলুসি-তে আত্মপ্রকাশ করবে এই ফোন। চীনের মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক সংস্থা জেডটিই এই ৫জি ফোন বাজারে নিয়ে আসছে। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে এই খবর জানিয়েছে।

জেডটিই-র এই ৫জি ফোনে শুধু গিগাবাইট প্রসেসরের সুবিধার সঙ্গে সঙ্গে এলটিই সুবিধাও থাকছে। এই স্মার্টফোন মোবাইল কানেক্টিভিটির ভাবনাকেই নাকি বদলে দেবে। যে কোনও ফাইল ডাউনলোড হবে চোখের নিমিষে। এমনটাই দাবি করেছে জেডটিই।

৫জি গিগাবাইট এলটিই সুবিধা সম্পন্ন এই স্মার্টফোনের গতি হবে ১ গিগাবাইট পার সেকেন্ড বা ১জিবিপিএস। এছাড়াও থাকছে, ৩৬০ ডিগ্রি প্যানোর‌্যামিক ভিআর ভিডিও এবং ইনস্ট্যান্ট ক্লাউড স্টোরেজ। বিনোদনের বিশেষ সুবিধা যেমন থাকছে তেমনই আল্ট্রা হাইফাই মিউজিক ও সিনেমা দেখা যাবে। থাকছে স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর। মূলত ‘ব্লেড সিরিজ’-এর ৫জি গিগাবাইট এলটিই স্মার্টফোনকেই এই মোবাইল ওয়র্ল্ড কংগ্রেসে আত্মপ্রকাশ করানো হবে বলে জেডটিই সূত্রে জানা গিয়েছে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow