Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৫৭ অনলাইন ভার্সন
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:০১
ঘরই এখন চার্জার
অনলাইন ডেস্ক
ঘরই এখন চার্জার

বিজ্ঞানের এই যুগে তারহীন প্রযুক্তি নতুন কিছু নয়। ওয়াই-ফাই তো এখন আমাদের নিত্যদিনের সঙ্গী।

আর তারই হাত ধরে ডিজনি রিসার্চের একদল বিজ্ঞানী এবার আবিষ্কার করলেন তারহীন প্রযুক্তির ব্যবহার করে নির্দিষ্ট সীমার মধ্যে থাকা বিভিন্ন যন্ত্র চার্জ করার উপায়।  

ডিজনি গবেষক ম্যাথিউ চ্যাবাল্কো, মহসিন শাহ মোহাম্মাদি ও অ্যালানসন স্যাম্পল প্লাস ওয়ান জার্নালে এই গবেষণা সম্পর্কে এক প্রতিবেদনে জানান, তাদের তৈরি এই যন্ত্রের মাধ্যমে ঘরের মধ্যে থাকা বিভিন্ন যন্ত্রে তারহীন প্রযুক্তির মাধ্যমে চার্জ দেয়া যাবে। আর এর ফলে মানুষ বা অন্য প্রাণী কিংবা ঘরের আসবাবপত্রের কোনো ক্ষতি হবে না।

আর এই প্রযুক্তির পুরো রহস্য ঘরটি তৈরির মধ্যেই নিহিত। এ ঘরের দেয়াল, মেঝে ও ছাদ অ্যালুমিনিয়ামের পাত দিয়ে আবৃত আর মেঝে থেকে ছাদ পর্যন্ত ঠিক কেন্দ্র বরাবর লম্বালম্বি দুই ইঞ্চি পুরু তামার পাইপ যুক্ত। ঘরের মেঝে, ছাদ ও দেয়ালে প্রতি সেকেন্ডে প্রায় ১৩ লাখবার বিদ্যুৎ প্রবাহিত হবে এই পাইপটির মাধ্যমে। ফলাফল সরূপ তড়িৎ চৌম্বকক্ষেত্র সৃষ্টি হবে পুরো ঘর জুড়ে।

গবেষণায় দেখা গেছে, ১.৯ কিলোওয়াট বিদ্যুৎ প্রবাহের পরেও ঘরটি জীবনযাপনে জন্য সম্পূর্ণ নিরাপদ। প্রায় ৩২০টি ইউএসবি-ভিত্তিক যন্ত্র চার্জ দিতে এই পরিমাণ বিদ্যুৎ যথেষ্ট।

অর্থাৎ বাণিজ্যিকভাবে এই প্রযুক্তির ব্যবহারও বেশ সাশ্রয়ী। তাই প্রযুক্তি খাতে এমন আবিষ্কার নিঃসন্দেহে ভিন্ন মাত্রা যোগ করবে বলে আশা করা যাচ্ছে।
 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow