Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ০৪:২৬ অনলাইন ভার্সন
আপডেট : ৪ মার্চ, ২০১৭ ০৮:৫১
যেভাবে কমাবেন মোবাইলের ইন্টারনেট ডেটা খরচ
অনলাইন ডেস্ক
যেভাবে কমাবেন মোবাইলের ইন্টারনেট ডেটা খরচ

আজকাল সবাইকেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে হয়। কিন্তু ইন্টারনেট ডেটা প্যাকের জন্য গুনতে হয় বেশ কিছু অর্থ। তাই কীভাবে মোবাইলে ডেটা খরচ কমাবেন? জেনে নিন, চারটি সহজ কৌশল—

 ১. ফেসবুক অ্যাপ: ফেসবুক অ্যাপ খুলুন। ডানদিকের উপরের কোণে ‘সেটিংগস-এ ক্লিক করুন। তারপর যান ‘অ্যাপ সেটিংগসে’। ‘অটোপ্লে’-তে ক্লিক করে ‘নেভার অটোপ্লে ভিডিওজ’ অপশনটিতে ক্লিক করুন। এতে ফেসবুকে আপনা-আপনি ভিডিও চলা বন্ধ হবে। বাঁচবে আপনার মোবাইল ডেটাও।

এছাড়া মোবাইলে ডাউনলোড ও ইনস্টল করে নিন ফেসবুক লাইট অ্যাপটি। এতে ফেসবুকের পিছনে ডেটা খরচ অনেকটা কমবে।

২. হোয়াটস অ্যাপ: ‘সেটিংগস’-এ যান, ‘নেটওয়ার্ক’-এ ক্লিক করুন।

‘মিডিয়া অটো ডাউনলোডে’র ভিতরে ‘হোয়েন ইউজিং মোবাইল ডেটা’ অপশনটিকে ক্লিক করে ‘ডকুমেন্টস’ সিলেক্ট করুন। ‘হোয়েন রোমিং’-এ সিলেক্ট করুন ‘নো মিডিয়া’। ‘কল সেটিংগস’-এ ‘লো ডেটা ইউসেজ’ অপশনটি সিলেক্ট করে রাখুন। এতে হোয়াটস অ্যাপে ডেটা খরচ কমবে। পাশাপাশি অপ্রয়োজনীয় ফোটো ও ভিডিও ডাউনলোড হতে পারবে না।


৩. ইউটিউব: ইউটিউব-এ ভিডিও দেখার সময়ে খয়েরি রং-এর তির চিহ্নটির উপরে ট্যাপ করুন। ‘সেভ ওভারনাইট’ অপশনটিকে সিলেক্ট করুন। এতে আপনার মোবাইলের সার্ভিস প্রোভাইডারের পরিষেবা অনুসারে যখন ডেটা রেট কম থাকবে সেই সময়ে আপনার অফলাইন ভিউইং-এর জন্য ভিডিওটি সেভ হয়ে থাকবে। পরে আপনি সুবিধামতো অফলাইনে দেখতে পারবেন ভিডিওটি। এতে ভিডিও দেখার জন্য ডেটা খরচ কমবে। তবে এই সুযোগ ভারতে সমস্ত মোবাইল সার্ভিস প্রোভাইডারের কানেকশনে পাওয়া যাবে না।

৪. গু‌গল ক্রোম: ‘সেটিংগস’-এ যান, ‘অ্যাডভান্সড’ অপশনের ভিতরে ‘ডেটা সেভার’ অপশনটিকে অন করে দিন। পাশাপাশি ‘রিকোয়েস্ট ডেস্কটপ সাইট’ অপশনটিকে আনচেক করে রাখুন। এতে ব্রাউজিং-এর সময়ে ডেটা খরচ কমবে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow