Bangladesh Pratidin

প্রকাশ : ৫ মার্চ, ২০১৭ ১৯:৫০ অনলাইন ভার্সন
২০২০ সালের মধ্যেই চাঁদে স্থায়ী বসবাস করা যাবে!‍
অনলাইন ডেস্ক
২০২০ সালের মধ্যেই চাঁদে স্থায়ী বসবাস করা যাবে!‍

বাস, ট্রেনে ব্যাপক ভিড়ে নাজেহাল কিছু মানুষ মাঝেমধ্যেই ইয়ার্কির ছলে অথবা পৃথিবীর উপর বীতশ্রদ্ধ হয়ে বলেন, 'ধুর... এবার চাঁদে গিয়ে বাস করব।' বেশি দিন নয়। বছর চারেক অপেক্ষা করলে, সে সাধও পূর্ণ হওয়ার সম্ভাবনা প্রবল। ই-কমার্স সংস্থা অ্যামাজন তো তৈরি! সংস্থাটি ঘোষণা দিয়েছে, ২০২০-র মধ্যেই চাঁদে মানুষের স্থায়ী বসবাসের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে শুরু করবে অ্যামাজন। তারপরই স্থায়ী বসবাসও করতে পারবে মানুষ!

অ্যামাজন-এর সিইও জেফ বেজস জানিয়েছেন, মানুষের স্থায়ী বসবাসের ব্যবস্থা খুব শীঘ্রই শুরু হচ্ছে চাঁদে। আর মানুষের থাকার জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম চাঁদে পাঠাতে শুরু করে দেবে তাঁর সংস্থা। অ্যামাজন এই পরিষেবার নাম দিয়েছে, আর্থ-টু-মুন কার্গো ডেলিভারি। চাঁদের দক্ষিণ মেরুতে ওই সামগ্রী পৌঁছে দেওয়া হবে। তার জন্য পার্কিং স্পটও পেয়ে গেছে অ্যামাজন। সর্বোচ্চ ৪ হাজার ৫৩৬ কেজির মতো পণ্য চাঁদে নিয়ে যাবে অ্যামাজন।

অ্যামাজন জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে যে জায়গাটি বাছাই হয়েছে, সেখানে সর্বদা সূর্যের আলো থাকে। কাছাকাছি পানিও আছে। ফলে রকেটের জ্বালানির জন্য প্রয়োজনীয় হাইড্রোজেন সুলভে পাওয়া যাবে। খুব শীঘ্রই চাঁদের ওই জায়গাটি আবাসন শিল্পের চাহিদা বাড়তে চলেছে। সূত্র: এই সময়

বিডি-প্রতিদিন/০৫ মার্চ, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow