Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৪ মার্চ, ২০১৭ ০২:৪৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ মার্চ, ২০১৭ ০৩:৩৯
নতুন যে পদ্ধতিতে হ্যাক হতে পারে আপনার ফোন!
অনলাইন ডেস্ক
নতুন যে পদ্ধতিতে হ্যাক হতে পারে আপনার ফোন!
প্রতীকী ছবি

এখন ফাঁদ পেতে নানা কৌশলে মোবাইল ফোনের পিন বা পাসওয়ার্ড হাতিয়ে নেওয়া নতুন কোনো ব্যাপার নয়। এবার আরেকটি নতুন কৌশলের সন্ধান পেয়েছেন গবেষকেরা।

গবেষকেরা সতর্ক করে বলেছেন, স্মার্টফোনে পাসওয়ার্ড বা পিন টাইপ করার পর স্ক্রিনের ওপর যে তাপমাত্রা থেকে যায় তার পথানুসরণ করে বা প্যাটার্ন অনুসরণ করে গোপন কোড জানা সম্ভব।  

এই কোড চুরি করা সহজ। এ জন্য শুধু থার্মাল-ইমেজিং ক্যামেরার দরকার পড়ে। এতে স্মার্টফোন স্ক্রিনের কোন অংশটিতে চাপ দেওয়া হচ্ছে, তা থার্মাল-ইমেজিং ক্যামেরায় ধরা পড়ে। শুধু টাইপ করার সময়েই নয়, টাইপ শেষ করার ৩০ সেকেন্ড সময় পরেও ওই স্মার্টফোন থেকে পিন হাতিয়ে নেওয়া সম্ভব।

এ বছরের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে হিউম্যান-কম্পিউটার ইন্টারঅ্যাকশনস-বিষয়ক সম্মেলনে স্টুটগার্ট ও জার্মানির লুডউইগ ম্যাক্সিমিলান ইউনিভার্সিটি অব মিউনিখের গবেষকেরা পিন হাতিয়ে নেওয়ার নতুন কৌশল বিষয়ে গবেষণাপত্র উপস্থাপন করবেন।  

গবেষকেরা বলছেন, জ্ঞানভিত্তিক অথেনটিকেশন স্কিম হিসেবে পিন ও প্যাটার্ন বহুল ব্যবহৃত। কিন্তু এখন থার্মাল ক্যামেরা সহজলভ্য ও হাতের নাগালে চলে আসছে। তাই মোবাইল ডিভাইসে ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলোর ক্ষেত্রে ঝুঁকি বাড়ছে।


বিডি প্রতিদিন/১৪ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow