Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৮ মার্চ, ২০১৭ ১১:১৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ মার্চ, ২০১৭ ১৪:২৮
এবার সার্বজনীন ফন্ট বানালো গুগল
অনলাইন ডেস্ক
এবার সার্বজনীন ফন্ট বানালো গুগল

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা লিখা নিয়ে সমস্যায় পড়েন অনেকে। তাদের জন্য গুগোল নিয়ে এল সার্বজনীন ফন্ট।

যেখানে থাকছে সব  ভাষার লেখার ফন্ট , অনেকসময় মাইক্রোসফট ওয়ার্ডে তা বক্স আকারে দেখায়। আর যারা বাংলা ভাষা ব্যবহার করেন তাদের তো হরহামেশাই এমন সমস্যায় পড়তে হয়।

কম্পিউটারে সাধারণত যে যে ভাষায় লিখতে চান, তার সঠিক ফন্ট না থাকলে কম্পিউটার সেই লিখাকে চিনতে পারে না, ফলে লেখাগুলো বক্স হয়ে যায়। আর নির্দিষ্ট ফন্ট ইনস্টল থাকলে তো ঝামেলা শেষ।

তবে এমন সমস্যা থেকে মুক্তি দিতে গুগল নিয়ে এলো সার্বজনীন ফন্ট । ওপেন সোর্সের আওতায় তৈরি এই ফন্টের নাম ‘নোটো’। এই ফ্যামিলি ফন্ট নোটো ৮শ' ভাষা সমর্থন করে, যার মধ্যে সন্নিবেশিত করা হয়েছে ১ লক্ষ ১০ হাজার অক্ষর।

গত পাঁচ বছর ধরে ফন্টটি তৈরিতে কাজ করছে গুগল, সাথে সহযোগি হিসেবে কাজ করেছে ফন্ট সংক্রান্ত প্রযুক্তি প্রতিষ্ঠান মনোটাইপ। এছাড়া এই কর্মযজ্ঞের সাথে ছিল এডোবি এবং এক ঝাঁক স্বেচ্ছাসেবী।

এই ফন্ট তৈরির ফলে এখন সকল প্রকার যন্ত্রে বিশেষ করে মোবাইল, কম্পিউটার, ট্যাব ও ল্যাপটপে বিভিন্ন ভাষার তথ্য খুব সহজেই পড়া সম্ভব হবে। প‍ুর ফাইলটি ৪৭৭.২ মেগা বাইট, যারা এই ফাইলটি নিতে চান তারা এখানে ক্লিক করে ডাওনলোড করে নিতে পারেন । ফন্টটি গত বৃহস্পতিবার থেকে অনলাইনে পাওয়া যাচ্ছে।  


বিডি প্রতিদিন/১৮ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow