২১ মার্চ, ২০১৭ ১৯:৪০

সাইবার নিরাপত্তায় প্রশিক্ষণ দেবে ক্র্যাফ

অনলাইন ডেস্ক

সাইবার নিরাপত্তায় প্রশিক্ষণ দেবে ক্র্যাফ

সংগৃহীত ছবি

সাইবার ওয়ার্ল্ডের নিরাপত্তা নিশ্চিত করতে দুই দিনব্যাপী বিশেষ প্রশিক্ষণের আয়োজন করতে যাচ্ছে ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ)। আগামী ৩১ মার্চ থেকে ১ এপ্রিল এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। প্রতিদিন দুই ঘণ্টা করে দেওয়া হবে এ প্রশিক্ষণ।

এই প্রশিক্ষণে থাকবে সাইবার নিরাপত্তা সম্পর্কে আলোচনা, ইন্টারনেট ব্যবহারে নিজের নিরাপত্তা নিশ্চিত করা, নিরাপদে ই-মেইল ব্যবহার করা, ই-কমার্স, ফেইসবুক গ্রুপ, ফেইসবুক পেজের অ্যাডমিন কিভাবে তাদের সাইট, পেজ বা গ্রুপের নিরাপত্তা নিশ্চিত করবেন তা নিয়ে আলোচনা।

এছাড়াও থাকবে কিভাবে নিজের ডিভাইস সিকিউরড আছে কিনা তা জানা,  কিভাবে পাসওয়ার্ড প্রটেক্টেড করবেন, ডিভাইস হারিয়ে গেলে কিভাবে তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা যায় বা তা ট্র্যাক করা, ক্রেডিট কার্ড হ্যাক হলে কি করণীয়, আইসিটি আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা এবং সাইবার ক্রাইমের শিকার হলে কি করণীয় ইত্যাদি।

ক্র্যাফের প্রেসিডেন্ট জেনিফার আলম বলেন, এখন সব কিছুই ইন্টারনেট বেইজ। যোগাযোগে ই-মেইল, ফেইসবুক, ভাইবার, মেসেঞ্জার, ইমো, স্কাইপি ইত্যাদি অ্যাপ। আরা এগুলোতে ব্যক্তিগত তথ্য কতোটা নিরাপদ তা নিয়ে কেউ ভাবেন না। তারা এসব সাইবার পরিসরে ব্যক্তির তথ্য এবং তাকে নিরাপদ রাখতেই এমন প্রশিক্ষণের আয়োজন করেছেন।

প্রশিক্ষণে অংশ নিতে ফি দিয়ে নিবন্ধন করা যাবে এই ঠিকানায়। http://www.crafbd.com/training

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর