২২ মার্চ, ২০১৭ ১৮:০৩

আশঙ্কাজনক হারে বাড়ছে ওয়েব হ্যাকিং

অনলাইন ডেস্ক

আশঙ্কাজনক হারে বাড়ছে ওয়েব হ্যাকিং

সংগৃহীত ছবি

বিশ্বব্যাপী ওয়েবসাইট হ্যাকিংয়ের পরিমাণ ক্রমেই বাড়ছে বলে জানিয়েছে গুগল। যেখানে গত বছরে বিশ্বব্যাপী ওয়েবসাইট হ্যাকিংয়ের পরিমাণ ৩২ শতাংশ বেড়েছে বলে দাবি করা হয়েছে। সম্প্রতি গুগল প্রকাশিত সাইবার সিকিউরিটি ট্রেন্ডস সম্পর্কিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গুগলের ওয়েবমাস্টার ব্লগের একটি পোস্টে জানানো হয়, দিনে দিনে হ্যাকাররা পরাক্রমশালী হয়ে উঠছে। একইসাথে পুরনো ওয়েবসাইটের পরিমাণও বাড়ছে, যার দুর্বলতা সহজেই হ্যাকারদের কাছে ধরা পড়ছে। আর এ থেকে সহসাই কোনো মুক্তিও মিলছে না।

সাধারণত কোনো সাইট হ্যাকিং হলে কিংবা নিরাপত্তা দুর্বলতা থাকলে গুগল সতর্কতা প্রকাশ করে। গুগল সার্চেও বিষয়টি দেখা যায়। অনেকেই হ্যাক হওয়া পেইজটি ডিলিট কিংবা সংশোধন করেন। কিন্তু প্রায় ৬১ শতাংশ ওয়েবসাইট ভেরিফায়েড না হওয়ার কারণে গুগল সেসব ওয়েবসাইট কর্তৃপক্ষকে সতর্ক করতে পারে না। ব্লগটিতে বলা হয়, প্রতিকারের চেয়ে আগে থেকেই সাইটের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেওয়া উচিত।

সম্প্রতি জনপ্রিয় সার্চ ইঞ্জিন ইয়াহু, যুক্তরাষ্ট্রের বেশকিছু সরকারি প্রতিষ্ঠান ও বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স প্রতিষ্ঠান হ্যাকিংয়ের পর সাইবার নিরাপত্তা নিয়ে অনেকেই আশঙ্কা প্রকাশ করছেন। অনেকেই তড়িৎ পদক্ষেপও নিচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর