২৭ মার্চ, ২০১৭ ১৬:৫৭

এপ্রিলেই চালু হতে যাচ্ছে অ্যাপল পার্ক

অনলাইন ডেস্ক

এপ্রিলেই চালু হতে যাচ্ছে অ্যাপল পার্ক

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের নবনির্মিত প্রধান কার্যালয় অ্যাপল পার্ক। আগামী এপ্রিলেই কর্মীদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে এটি। মহাকাশযানের মতো দেখতে অ্যাপল পার্কটির তৈরি এখন শেষ পর্যায়ে। এই পার্কের আয়তন প্রায় ১৭৫ একরের মতো।

অ্যাপল পার্কে একসঙ্গে ১২ হাজার কর্মী কাজ করতে পারবেন। একটি অ্যাপল স্টোরের সাথে থাকবে দর্শনার্থী কেন্দ্রও। পাশাপাশি থাকবে পাবলিক ক্যাফে, কর্মীদের জন্য ১ লাখ স্কয়ার ফিটর ফিটনেস সেন্টার, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার। এছাড়া স্টিভ জবস থিয়েটার নামে ১ হাজার সিটের অডিটোরিয়াম।

নতুন এই অ্যাপল পার্ক পুরোপুরিভাবে চালু হতে প্রায় ৬ মাস লেগে যাবে। তবে আগামী এপ্রিল থেকে ক্যাম্পাসটি চালু হবে। নতুন ক্যাম্পাসটি ৫ মিলিয়ন স্কয়ার ফিটের ঘাসের মাঠ এবং শিলাজতু ও কনক্রিট দিয়ে তৈরি হচ্ছে। থাকছে ৯ হাজার গাছ। ১৭ মেগাওয়াটের রুফটপ সোলার প্যানেলের মাধ্যমে কর্মক্ষেত্রটি শতভাগ রিনিউয়েবল এনার্জি দিয়ে চলবে। এটি হবে বিশ্বের সর্ববৃহৎ সোলার এনার্জির ইনস্টলেশন।

অ্যাপল পার্কের অন্যতম বিশেষত্ব হলো এখানে বছরের প্রায় ৯ মাস কোনো শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের প্রয়োজন হবে না এবং কোনো তাপের সৃষ্টি হবে না। ভবনগুলোতে প্রাকৃতিকভাবে আলো-বাতাস প্রবেশের ব্যবস্থা থাকবে।

সূত্র: অ্যাপলের নিজস্ব ওয়েবসাইট

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর