২৫ এপ্রিল, ২০১৭ ০৫:৫৭

আসছে ভার্চুয়াল শরবত!

অনলাইন ডেস্ক

আসছে ভার্চুয়াল শরবত!

সংগৃহীত ছবি

বর্তমান সময় ভার্চুয়াল রিয়্যালিটির যুগ, তার থেকে খাবারই বা কেন বাদ যাবে! দেখতে এবং খেতে একদম ‘আসল’ শরবতের মতো, কিন্তু মূলত সেটি ভার্চুয়াল শরবত।  এটি তৈরি করেছেন সিঙ্গাপুরের একদল গবেষক।  সংবাদমাধ্যমের একটি সূত্র থেকে জানা গেছে, স্বাদ ও রং শরবতের মতো হলেও এটি আসলে পানি।  পানির শরবতের স্বাদ আনতে ইলেক্ট্রোড আর রংয়ের জন্য এলইডি বাতি ব্যবহার করেছেন গবেষক দল।

গবেষক দলের প্রধান নিমেশা রানাসিংগে জানিয়েছেন, ‘আমদের বর্তমান ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় খাদ্য ও পানীয় আদান প্রদানের ব্যবস্থা নেই যা আমদের প্রাত্যহিক জীবনে খুবই সাধারণ ব্যাপার, প্রাথমিকভাবে এর থেকেই আমাদের অনুপ্রেরণা আসে।’ ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর এবং জাপানের কেইও ইউনিভার্সিটি’র সহযোগিতায় এনইউএস-কেইও সিইউটিই সেন্টারে এ গবেষণা চালানো হয়।  এই পরীক্ষা চালানোর জন্য আপাতত শরবতের টক স্বাদকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।  এই টেকনোলজিতে আসল শরবতের মধ্যে একটি সেন্সর ডোবানো হয়। সেন্সরটি শরবতের অম্লতা এবং রঙ ধারণ করে ব্লুটুথের মাধ্যমে ভার্চুয়াল শরবত গ্লাসের রিমে লাগানো ইলেক্ট্রোড স্ট্রাইপে প্রেরণ করে।

আপাতত টক স্বাদকে বেছে নেওয়া হলেও এই প্রযুক্তিতে তিক্ত এবং নোনা স্বাদও আনা সম্ভব বলে জানা গেছে।  যেসব ব্যক্তি ক্যালোরি কমাতে খাবার খাওয়া নিয়ন্ত্রণ করছেন তাদের জন্য এটি সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।  কারও যদি শরবতের প্রতি আগ্রহ থাকে এবং তার কাছে যদি ভার্চুয়াল শরবত থাকে তবে তিনি কোনো ক্যালোরি গ্রহণ করা ছাড়াই একই রকমের অভিজ্ঞতা পেতে পারেন।”

ভার্চুয়াল এই শরবত পরীক্ষা করে কয়েকজন শিক্ষার্থী জানিয়েছে, ‘এখনও এতে কিছু পরিবর্তনের প্রয়োজন রয়েছে যদিও আসল শরবতের তুলনায় এতে টক কম।’


বিডি প্রতিদিন/২৪ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর