২৫ এপ্রিল, ২০১৭ ২০:৩৮

টেকঅফের জন্য প্রস্তুত ‘উড়ন্ত গাড়ী’

অনলাইন ডেস্ক

টেকঅফের জন্য প্রস্তুত ‘উড়ন্ত গাড়ী’

সংগৃহীত ছবি

সার্চ জায়ান্ট গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এর দীর্ঘদিনের গুজব ‘উড়ন্ত গাড়ী’। অবশেষে সেই প্রকল্প আলোর মুখ দেখতে যাচ্ছে। টেকঅফের জন্য প্রস্তুত এখন ‘উড়ন্ত গাড়ী’। গুগলের বিনিয়োগ করা কিট্টি হক নামের স্টার্টআপ প্রতিষ্ঠানটি প্রথম ‘আল্ট্রালাইট’ এয়ারক্রাফটের প্রোটোটাইপ উন্মুক্ত করেছে। 

এ ব্যাপারে স্টার্টআপ প্রতিষ্ঠানটি জানিয়েছে, ফ্লায়ারটি অসতর্কিত এলাকায়’ এবং পরিষ্কার পানির উপরে ওড়ার জন্য ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন থেকে অনুমোদন পেয়েছে। এবং গ্রাহকদের এটি ব্যবহার করার জন্য পাইলট লাইসেন্সের প্রয়োজন হবে না। এ প্রসঙ্গে নিউ ইয়র্ক টাইমসে প্রথম প্রকাশিত সংবাদটিতে প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, আমাদের সবারই অনায়াসে উড়তে পারার স্বপ্ন ছিল। আর আমি খুবই উত্তেজিত যে খুব শিগগির আমি আমার ব্যক্তিগত কিট্টি হক উড়োজাহাজে সহজে এবং দ্রুতগতিতে উড়তে পারবো। 

জানা গেছে, নতুন এই উড়ন্ত গাড়ি দেখতে অনেকটা বড় আকারের একটি ড্রোনের মতো। সোমবার অনলাইনের একটি ভিডিওতে দেখা গেছে, কিট্টি হক উড়ন্ত গাড়িটি ছোট একটি প্রোপেলারের উপর ভিত্তি করে একটি হ্রদের উপরে ওড়ানো হয়। নতুন এই উড়ন্ত গাড়িটি চলতি বছরের শেষ নাগাদ বাজারে আসতে পারে বলে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে জানা গেছে। তবে দামের বিষয়টি এখনও প্রকাশ করা হয়নি।  

সূত্র: সিএনএন

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

সর্বশেষ খবর