২৫ এপ্রিল, ২০১৭ ২২:২৮

উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতার নতুন সংবাদ সেবা ‘উইকিট্রিবিউন’

অনলাইন ডেস্ক

উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতার নতুন সংবাদ সেবা ‘উইকিট্রিবিউন’

সংগৃহীত ছবি

নতুন সংবাদ সেবার পরিকল্পনা করেছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। যা কিনা পেশাদার সাংবাদিক ও স্বেচ্ছাসেবকের কাজকে একত্রিত করবে। ‘উইকিট্রিবিউন’ নামের এই সংবাদ পরিষেবা ‘প্রকৃত এবং নিরপেক্ষ’ আর্টিক্যাল প্রদান করবে যা ভুয়া সংবাদ সমস্যা সমাধানে সাহায্য করবে বলে বিবিসি’র প্রতিবেদনে জানানো হয়েছে।

এ ব্যাপারে বিবিসিকে ওয়েলস বলেন, আমি মনে করি আমরা এমনই একটি জগতে আছি যেখানে মানুষ আমাদের উচ্চ মানের সত্য ভিত্তিক তথ্য নিশ্চিতের ব্যাপারে খুবই উদ্বিগ্ন। তিনি আরও বলেন, আমরা যত বেশি মাসিক সমর্থনকারী পাবো তত বেশি সাংবাদিক নিয়োগ দিতে পারবো।

জানা গেছে, এই উইকিট্রিবিউন বিজ্ঞাপন মুক্ত এবং মুক্ত-পাঠ উভয়ই হতে পারে এবং সমর্থকদের নিয়মিত ডোনেশনের উপর নির্ভর করবে সাইটটি। একজন বিশেষজ্ঞ বলছেন এটি একটি বিশ্বস্ত সাইট হতে পারে, তবে এর প্রভাব সীমিত হতে পারে। এছাড়া, সাইটটিতে উইকিপিডিয়ার মতোই যেকোনো কেউ পরিবর্তন করতে পারবে কিন্তু সেই তথ্য কর্মী সদস্য বা বিশ্বস্ত স্বেচ্ছাসেবক সম্প্রদায় অনুমোদন করলেই কেবল প্রচার করা হবে। তবে এই সাইটটির মূল পার্থক্য হবে- এখানে লেখকদের মূল দলটিকে অর্থ দেয়া হবে, যদিও এখানে স্বেচ্ছাসেবক লেখকরা প্রাথমিক ড্রাফট লিখবে এবং পরে তা স্টাফ সদস্যরা তা এডিট করে ছাড়বে। 

সূত্র: বিবিসি

বিডি-প্রতিদিন/২৫ এপ্রিল, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর