Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭

ঢাকা, শনিবার, ২৯ জুলাই, ২০১৭
প্রকাশ : ১৯ মে, ২০১৭ ১৩:৩৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ মে, ২০১৭ ১৩:৩৬
মানুষের চেয়েও বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাপ 'গুগল লেন্স'
অনলাইন ডেস্ক
মানুষের চেয়েও বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাপ 'গুগল লেন্স'
সংগৃহীত ছবি

মানুষের চেয়েও বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাপ আনার ঘোষণা দিয়েছে ইন্টারনেট জায়ান্ট গুগল। নিজেদের বার্ষিক ডেভলপার সম্মেলনে 'গুগল লেন্স' নামের এই অ্যাপটি সম্পর্কে জানান প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই। এছাড়া সম্মেলনে গুগলের সেবাগুলোর আসন্ন আপডেট ও নতুন নতুন উদ্ধাবনের কথাও জানানো হয়।

গুগল লেন্সের ব্যাপারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, অ্যাপটির মাধ্যমে কেউ তার আশেপাশের কোনো বস্তুর উপর ক্যামেরা ধরলে স্ক্রীনে বস্তুটি সম্পর্কে বিস্তারিত তথ্য ভেসে উঠবে। কোনো ব্যানার, বিলবোর্ড, রেস্টুরেন্টের সাইনবোর্ডের উপর ক্যামেরা ধরলে সাথে সাথেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফোন নম্বর, লোকেশনসহ বিস্তারিত তথ্য পেয়ে যাবেন গ্রাহক। এছাড়া জিপিএসের মাধ্যমে গ্রহকের অবস্থান চিহ্নিত করে অাশেপাশের রেস্টুরেস্ট, শপিং মল ও প্রয়োজনীয় তথ্য দিতে পারবে গুগল লেন্স। অ্যাপটি গুগল ফটোস ও গুগল অ্যাসিস্ট্যান্সে সংযুক্ত থাকবে বলেও জানানো হয়।

সম্মেলনে গুগল লেন্সের একটি পরীক্ষামূলক কার্যক্রমের ভিডিও দেখানো হয়। সেখানে দেখা যায়, গুগল লেন্স একটি ফুলের উপর ধরা হলে সাথে সাথে স্ক্রীনে সেই ফুলের নাম, প্রজাপতিসহ বিস্তারিত তথ্য চলে আসছে। এমনকি ওয়াইফাই পাসওয়োর্ড সম্বলিত কোনো বারকোডে ক্যামেরা ধরলে সেটি পাসওয়ার্ড বুঝতে পারবে ও ফোনটি স্বয়ংক্রিয়ভাবে ওয়োফাই সংযুক্ত হয়ে যাবে।  

অ্যাপটি এখনও গ্রাহকদের জন্য উন্মুক্ত করা হয়নি। তবে সাধারণত এ সম্মেলনে উপস্থাপিত গুগলের কোনো পণ্য পরবর্তী ছয় মাস বা এক বছরের মধ্যেই বাজারে চলে আসে। তাই আশা করা যাচ্ছে, দ্রুতই এই প্রযুক্তি ব্যবহার করতে পারবে গ্রহকরা।
 
বিডি-প্রতিদিন/১৯ মে, ২০১৭/ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow