Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২০ মে, ২০১৭ ০৩:১৬ অনলাইন ভার্সন
আপডেট : ২০ মে, ২০১৭ ০৮:৫১
৬ হাজার টাকায় আইফোন
অনলাইন ডেস্ক
৬ হাজার টাকায় আইফোন

মাত্র ৬ হাজার থেকে সাত হাজার টাকায় ‘অ্যাপেল’-এর আইফোন! শুনতে অবাক লাগলেও চলতি মাসের মধ্যেই এমনটাই হতে চলেছে। ইতিমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে বেঙ্গালুরুতে আইফোন তৈরি করতে শুরু করেছে বিশ্বের নামী মোবাইল প্রস্তুতকারক সংস্থাটি।

‘উইসট্রন কর্প’ নামে তাইওয়ানের একটি সংস্থাকে এই কাজের বরাত দেওয়া হয়েছে। ইতিমধ্যে ‘আইফোন এসই’ মডেলের বেশ কয়েকটি ফোন তৈরি করা হয়েছে। চলতি মাসেই পরীক্ষামূলকভাবে ভারতের বাজারে সেগুলির বিক্রি শুরু হবে। পরে পুরোদমেই ফোনগুলিকে বিক্রির জন্য বাজারে ছাড়া হবে।

সম্প্রতি একটি বিবৃতিতে ‘অ্যাপল’ বেঙ্গালুরুতে ‘আইফোন এসই’-র মডেল তৈরির সত্যতা স্বীকার করেছে।

সংস্থার এক কর্মকর্তা একটি মার্কিন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘আমরা ইতিমধ্যে বেঙ্গালুরুতে অল্প পরিমাণে আইফোন এসই তৈরি করছি। চলতি মাসেই বাজারে এই ফোন নিয়ে আসা হবে। ’ বর্তমান বিশ্বে চীনের পরেই সবচেয়ে বেশি মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ভারতে। কিন্তু চীনে বাজার পড়তির মুখে।

আর তাই অ্যাপেলের চোখ এখন ভারতে বাজার ধরার দিকেই। বর্তমানে ভারতে মোট স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ১০ শতাংশ আইফোন ব্যবহারকারী। সেই পরিমানও বাড়াতে চাইছে বিশ্বের দামি মোবাইল সংস্থাটি।

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, ‘মেড ইন ইন্ডিয়া’ প্রকল্পে আইফোন এসই মডেলের দাম রাখা হতে পারে ১০০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৬৫০০ টাকা। যা বর্তমান দাম ৩২০ ডলারের তুলনায় অনেক কম। তবে ১০০ ডলারের থেকে কিছুটা হলেও দাম বেশি হতেই পারে। তবুও এত কম টাকায় সাধারণ মানুষ যদি হাতে আইফোন পেয়ে যান, তাহলে নিঃসন্দেহে বলা যায় অন্যান্য মোবাইল প্রস্তুতকারক সংস্থা সহজেই বিপদে ফেলবে ‘অ্যাপল’।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow