২১ মে, ২০১৭ ২১:০৮

উচ্চগতির নেট-দুনিয়ায় ঢুকতে যাচ্ছে ভারত

অনলাইন ডেস্ক

উচ্চগতির নেট-দুনিয়ায় ঢুকতে যাচ্ছে ভারত

ভারতে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য বড় ধরণের সুখবর আসছে। শিঘ্রই এক ধাক্কায় অনেক বেড়ে যাবে ইন্টারনেট স্পিড। দেশের ইন্টারনেট স্পিড বাড়াতে বিশেষ তিনটি স্যাটেলাইট উত্‍‌ক্ষেপণ করতে চলেছে ইসরো। এর ফলে দেশের নেট পরিষেবা নতুন দিশা পাবে বলে আশা করছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন।

ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যায় গত বছরই আমেরিকাকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। এই নিরিখে চীনের পরেই এখন ভারতের স্থান। কিন্তু ইন্টারনেটের স্পিডে ভারতের স্থান অনেক পেছনে। যেখানে ইন্টারনেট স্পিডের হিসেবে এক নম্বরে থাকা দক্ষিণ কোরিয়ায় ২৬.৩ এমবিপিএস স্পিড পাওয়া যায়, সেখানে ভারতে গড়ে ইন্টারনেট স্পিড মাত্র ৪.১ এমবিপিএস। ভারতের থেকে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা, ভিয়েতনামের মতো দেশও।

তবে ছবিটা আগামী ১৮ মাসের মধ্যে বদলে যাবে বলে আশা করা হচ্ছে। ইসরো চেয়ারম্যান কিরণ কুমার জানিয়েছেন যে তিনটি কমিউনিকেশন স্যাটেলাইট উত্‍‌ক্ষেপণ করা হবে। তার মধ্যে আগামী জুন মাসেই লঞ্চ হবে প্রথম GSAT-19. তারপরে লঞ্চ হবে GSAT-11 এবং GSAT-20. এই কৃত্রিম উপগ্রহগুলি একাধিক স্পট বিম ব্যবহার করবে। এর সাহায্যেই দেশের ইন্টারনেট স্পিড অনেকটা বাড়ানো সম্ভব বলে দাবি করা হয়েছে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর