২৩ মে, ২০১৭ ০৩:৩১

কোন অ্যাপে ব্যাটারির ক্ষতি হয় ফোনই তা বলে দেবে!

অনলাইন ডেস্ক

কোন অ্যাপে ব্যাটারির ক্ষতি হয় ফোনই তা বলে দেবে!

প্রতীকী ছবি

স্মার্টফোনের ব্যাটারি ড্রেইনিং সমস্যায় ভোগেনা এরকম লোকজন খুঁজে পাওয়া মুস্কিল। এখন চলতে ফিরতে সবাইকে দেখা যায় স্মার্টফোনের সঙ্গে একটা করে পাওয়ার ব্যাঙ্ক নিয়ে ঘুরতে। তার জন্যে স্মার্টফোন সংস্থাগুলো একের পর এক হাই পাওয়ারের ব্যাটারি ব্যাকাপের ফোন আনছে। 

কিন্তু আসলে কি কারণে এই ব্যাটারি ড্রেইনিং হয় কেউ জানে না। আর এজন্য গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম একটি সমাধান নিয়ে এসেছে। ১৭ই মে শুরু হওয়া গুগলের আই/ও ডেভেলপার সম্মেলনে বেশ কিছু ঘোষণার সঙ্গে অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং ‘ও’ এর বেশ কিছু ফিচারেরও কথাও জানানো হয়। বর্তমান ইউজারদের ফোনে যে ব্যাটারি মেনুটি রয়েছে তা আপনাকে ব্যাটারি সেভার মোডে টগল করতে হবে এবং তাতে প্রতি অ্যাপের পরিসংখ্যান দেখাবে। কোনো অ্যাপ চলছে তা বুঝে যাবেন ব্যাটারি এবং লাইটের অবস্থা দেখে যার ফোনের চার্জ থাকবে অনেকটা বেশী।

নতুন এই ফিচারে আপনি অ্যাক্টিভ ইউজ, ব্যাকগ্রাউন্ড ইউজ এবং প্রতিটি অ্যাপের ব্যাটারি কতটা ব্যাবহার হয়েছে দেখতে পাবেন। এছাড়া চাইলে বিস্তারিত পরিসংখ্যান দেখে নিতে পারবেন। আবার আপনি চাইলে অবস্থা অনুযায়ী অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দিতে বা আনইনস্টল করতেও পারেন। তাই বলা যায় নতুন এই রিডিজাইন ফোনের ব্যাটারি লাইফ আরও বেশী স্ট্রং হবে। আর এর ফলে বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ইউজারদের অপারেটিং সিস্টেম ইউজ আরও বেশী ডেভলপ হবে।


বিডি প্রতিদিন/২২ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর