২৫ মে, ২০১৭ ১৫:০০

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডের খেতাব ধরে রেখেছে অ্যাপল

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ডের খেতাব ধরে রেখেছে অ্যাপল

ফাইল ছবি

মার্কিন সাময়িকি ফোর্বসের তালিকায় ফের বিশ্বের সবচেয়ে দামি ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি পেল অ্যাপল ইনকরপোরেশন। এ নিয়ে টানা সাত বছর এ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি কোম্পানিটি। 

ফোর্বসের বার্ষিক তালিকাটিতে দেখা গেছে, বর্তমানে অ্যাপলের বাজারমূল্য ১৭ হাজার কোটি ডলার। গত এক বছরে কোম্পানিটির ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ১০ শতাংশ। বরাবরের মতো চলতি বছরও তালিকার অগ্রভাগে প্রযুক্তিসংশ্লিষ্ট কোম্পানিগুলোর আধিপত্য লক্ষ করা গেছে। 

প্রতি বছর বিশ্বের সেরা ১০০ ব্র্যান্ডের একটি তালিকা প্রকাশ করে থাকে ব্যবসায়-বিষয়ক সাময়িকী ফোর্বস। কোম্পানিগুলোর তিন বছরের আয় ও সে অনুযায়ী ওই কোম্পানিটি তার বিভাগে ঠিক কতটুকু আধিপত্য রাখছে, তার ওপর নির্ভর করে তালিকাটি তৈরি করা হয়। চলতি বছরের জন্য ফোর্বসের তালিকা প্রকাশ পেয়েছে গত মঙ্গলবার। এবারের তালিকায় থাকা সেরা ১০০ ব্র্যান্ডের সম্মিলিত বাজারমূল্য ১ দশমিক ৯৫ ট্রিলিয়ন ডলার। শীর্ষ পাঁচে অ্যাপল ও গুগল ছাড়াও রয়েছে মাইক্রোসফট (৮ হাজার ৭০০ কোটি ডলার), ও ফেসবুক (৭ হাজার ৩৫০ কোটি ডলার) ফোর্বসের তালিকা অনুযায়ী ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে সবচেয়ে নাজুক অবস্থানে রয়েছে আইবিএম। মার্কিন এ প্রযুক্তি কোম্পানিটি গত বছরের তুলনায় ২০ শতাংশ ব্র্যান্ড ভ্যালু হারিয়েছে।

সূত্র: ফোর্বস ও ইনডিপেনডেন্ট

বিডি প্রতিদিন/২৫মে ২০১৭/ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর