২৭ মে, ২০১৭ ১৩:৫৮

ফিটনেস ট্র্যাকারের তথ্য সঠিক নয়

অনলাইন ডেস্ক

ফিটনেস ট্র্যাকারের তথ্য সঠিক নয়

ফিটনেস ট্র্যাকারের দেয়া তথ্য নির্ভুল নয় বলে জানিয়েছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এক দল গবেষক। হৃদস্পন্দন পরিমাপ করা থেকে শুরু করে নির্দিষ্ট সময়ে কী পরিমাণ ক্যালোরি বার্ন হলো সবই বলে দিতে পারে এই ফিটনেস ট্র্যাকার। তবে সম্প্রতি এক গবেষণা এ স্মার্ট ডিভাইসের ফলাফলকে ভুল প্রমাণিত করেছে। 

ফিটনেস ট্র্যাকারের দেয়া তথ্যের সত্যতা যাচাই এর জন্য তারা ৬০ জন ভলান্টিয়ারকে নিয়ে কাজ শুরু করেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক দল। যার মধ্যে ছিলেন ৩১ জন নারী এবং ২৯ জন পুরুষ। সবাইকে ৭ টি ফিটনেস ট্র্যাকার ডিভাইস দিয়ে ট্রেডমিলে হাঁটা, দৌড় এবং স্টেশনারি বাইসাইকেলে সাইকেলিং করানো হয়। ৭ টি ফিটনেস ডিভাইসের মধ্যে ছিল- অ্যাপেল ওয়াচ, ব্যাসিস পীক, ফিটবিট সার্জ, মাইক্রোসফট ব্যান্ড, মিয়ো আলফা ২, পালস অন এবং স্যামসাং গিয়ার এস২। একই সময়ে তারা মেডিকেল গ্রেড ইলেক্ট্রোগ্রাফের মাধ্যমে তাদের হৃদস্পন্দন পরিমাপ করেন। অন্যদিকে তাদের নিঃশ্বাসে অক্সিজেন ও কার্বন-ডাইঅক্সাইডের উপস্থিতির সাথে মেটাবলিসম মিলিয়ে কত ক্যালোরি বার্ন হয়েছে তা পরিমাপ করা হয়।

পরে নির্ভরযোগ্য পদ্ধতিতে পরিমিত ফলাফলের সাথে ফিটনেস ট্র্যাকার থেকে পাওয়া তথ্য তুলনা করে দেখা হয় এবং এই দুইয়ের মধ্যে পাওয়া যায় অনেক পার্থক্য। হৃদস্পন্দন পরিমাপে এগুলো মোটামুটি নির্ভরযোগ্য তথ্য দিয়েছে। হৃদস্পন্দন পরিমাপে ফিটনেস ট্র্যাকারে ভুলের পরিমাণ শতকরা ৫ ভাগের কম। অন্যদিকে ক্যালোরি বার্ন পরিমাপের ক্ষেত্রে ফিটনেস ট্র্যাকার থেকে পাওয়া তথ্যে শতকরা ২৭ ভাগ থেকে ৯৩ ভাগ পর্যন্ত ভুল তথ্য পাওয়া গেছে।

এ ব্যাপারে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর ইউয়ান অ্যাশলে বলেন, ‘হৃদস্পন্দন পরিমাপের ক্ষেত্রে আমরা যতটা আশা করেছিলাম তার চেয়েও ভালো ফল পেয়েছি। তবে ক্যালোরি বার্ন পরিমাপের ব্যাপারটি খুবই হতাশাজনক। এর ভুলের পরিমাণ এতোই বেশি যে এটা আমাকে বিস্মিত করেছে।’

সূত্র: ডেকান ক্রনিকল


বিডি-প্রতিদিন/২৭ মে, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর