৩০ মে, ২০১৭ ১৬:৩৯

র‍্যানসমওয়্যার হামলা চালিয়েছিল চীন!

অনলাইন ডেস্ক

র‍্যানসমওয়্যার হামলা চালিয়েছিল চীন!

ফাইল ছবি

বিশ্বব্যাপী ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার সাইবার হামলায় চীনের হাত রয়েছে বলে জানাচ্ছে একটি গবেষণা।গবেষণা প্রতিষ্ঠান ফ্ল্যাশপয়েন্টের গবেষকরা জানিয়েছেন, র‌্যানসমওয়্যার নোটিশে চাইনিজ ভাষা ব্যবহার করা হয়েছে। 

ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার নোটিস মোট ২৮টি ভিন্ন ভিন্ন ভাষায় দেখা যাচ্ছে। কিন্তু শুধু চাইনিজ ও ইংরেজি ভাষায় লেখা নোটিশটিই মানুষের হাত দিয়ে লেখা। অন্যান্য ভাষার নোটিসগুলো মেশিন ট্রান্সলেটেট।বিশ্লেষকরা বলছেন, নোটিসটি দেখেই বোঝা যাচ্ছে লেখকের চাইনিজ ভাষার ওপরে দখল রয়েছে।

কিন্তু ইংরেজি ভাষায় লেখা নোটিসে ভাষাগত কিছু ভুল রয়েছে। এ থেকেই অনুমান করা হচ্ছে হ্যাকাররা ইংরেজি ভাষী নয়। যুক্তরাজ্যের ক্রাইম এজেন্সি, এফবিআই ও ইউরোপল তদন্ত চালিয়ে জানার চেষ্টা করছে কারা রয়েছে এই সাইবার হামলার পেছনে।

এর আগে ধারণা করা হয়েছিল, সাইবার হামলার জন্য উত্তর কোরিয়া দায়ী।কিন্তু ফ্ল্যাশপয়েন্টের গবেষকরা খেয়াল করে দেখেছেন, কোরিয়ান ভাষায় লেখা নোটিসটি অনুবাদের জন্যও গুগল ট্রান্সলেটরের সহায়তা নেওয়া হয়েছিল।

ইউনিভার্সিটি অব সারের অধ্যাপক ও সাইবার নিরাপত্তা বিশ্লেষক অ্যালান উডওয়ার্ড বলেছেন, হামলাকারীরা আক্রান্ত প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে বিটকয়েনের মাধ্যমে যে অর্থ পেয়েছে সেগুলো তারা তুলে নেয়নি। সবার নজর এখন তাদের ওপরে। এটা জেনেই তারা নিজেদেরকে আড়াল করার ব্যবস্থা নিয়েছে।

উল্লেখ্য, ওয়ানাক্রাই র‌্যানসম ওয়্যার সাইবার হামলায় বিশ্বের প্রায় ১৫০ দেশের দুই লাখের বেশি কম্পিউটার আক্রান্ত হয়েছে।

বিডি প্রতিদিন/ ৩০ মে, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর