২৩ জুন, ২০১৭ ০৯:৫২

সার্জিক্যাল স্ট্রাইক প্রতিরোধে 'কার্টোসাট' উৎক্ষেপণ ভারতের

অনলাইন ডেস্ক

সার্জিক্যাল স্ট্রাইক প্রতিরোধে 'কার্টোসাট' উৎক্ষেপণ ভারতের

ভারতের ইসরো ফের ‘কার্টোসাট’ স্যাটেলাইট সিরিজের একটি শক্তিশালী রকেট লঞ্চ করতে যাচ্ছে। ‘কার্টোসাট’ স্যাটেলাইট সিরিজের এই রকেটটির নাম ‘কার্টোসাট ২’। এই কার্টোসাট স্যাটেলাইটগুলোকে ‘eye in the sky’ বলেও চিহ্নিত করা হয়। শত্রুপক্ষের অবস্থান সম্পর্কে জানান দেবে এই বিশেষ স্যাটেলাইটটি। এই স্যাটেলাইট মহাকাশের উপরে নজরদারি চালাতেও সক্ষম। খবর কলকাতা টুয়েন্টিফোর।

ভারতের কাছে ইতিমধ্যেই এমন পাঁচটি স্যাটেলাইট রয়েছে। কিন্তু আবারো কেন একটি স্যাটেলাইটের প্রয়োজন হলো? এই প্রসঙ্গে ইসরো চেয়ারম্যান ড. এ এস কিরন কুমার বলেন, উচ্চমানের সিগন্যাল কিংবা ডেটা দেওয়ার জন্য যে সমস্ত স্যাটেলাইট রয়েছে মহাকাশে সেগুলি এখনও অবধি উচ্চমানের ডেটা মহাকাশ থেকে পাঠাতে সক্ষম নয়। অন্যান্য উৎস থেকে আমাদের ডেটা কিনতে হত। এটি একটি রিমোট সেন্সিং স্যাটেলাইট। এতে থাকবে একটি প্যান ক্যামেরা। যাতে পৃথিবীর সাদা-কালো ছবি উঠবে।

জানা গেছে, ১২৬ দিনের মধ্যে পুরো পৃথিবীর ছবি তুলে ফেলতে পারবে এই স্যাটেলাইট। ভারতের সামরিক নজরদারিতে একটি নতুন সংযোজন হতে চলেছে এই উপগ্রহ। একটু অত্যন্ত হাই রেজোলিউশনের ক্যামেরায় উঠবে ছবি। এর আগের মিশনে ০.৮ এম রেজোলিউশনের ক্যামেরা ছিল। এবার কার্টোস্যাট-২ সিরিজের স্যাটেলাইটে থাকবে ০.৬৫ এম রেজোলিউশনের ক্যামেরা। এর আগে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর সময় এই স্যাটেলাইট ইমেজর উপর ভরসা করেছিল ভারতীয় সেনা। এই কার্টোস্যাট ক্যামেরা তৈরি করেছে আমেদাবাদের ‘স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার’। শুধু ছবিই নয়, মহাকাশ থেকে অনেক স্পর্শকাতর জায়গার ভিডিও তুলে দিতে পারে এই স্যাটেলাইট।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর