২৩ আগস্ট, ২০১৭ ০২:৫৮

ফের কারিগরি ও প্রযুক্তিগত বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

ফের কারিগরি ও প্রযুক্তিগত বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ

প্রতীকী ছবি

বয়স আট হোক বা আশি এখন সকলেই মত্ত সোশ্যাল মিডিয়ায়। ফেইসবুকের পর সকলের মধ্যে যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যাম হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। চ্যাট থেকে কল থেকে এমনকি ভিডিও চ্যাটও করা যায় এই হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি একটি সমীক্ষায় দাবি করা হয়েছে যে প্রতিদিন সারা বিশ্বে ১ বিলিয়ন মানুষ এই মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। দিনের যে কোনও সময়ই সুযোগ পেলেই হোয়াটসঅ্যাপে ব্যস্ত থাকেন ব্যবহারকারীরা।

সারাদিনই হোয়াটসঅ্যাপে কিছু না কিছু আসতে থাকে। বন্ধুদের পাঠানো ম্যাসেজ, ভিডিও আরও কত কিছু। অনেক সময় বন্ধুদের কাছ থেকে পাওয়া ভিডিও আমরাও অন্যদের ফরওয়ার্ড করে থাকি। আর এই কারণেই মারাত্মক বিপদে পড়তে পারেন আপনি। 

সূত্রের খবর, বড়সড় বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। বেশ কয়েকবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে পড়েছে। ফলে বিভ্রান্তিতে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। এর জেরেই এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে হোয়াটসঅ্যাপ ৷

হোয়াটসঅ্যাপের সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যালান কাও পুরো বিষয়টিকে ‘জটিল’ বলে ব্যাখ্যা দিয়েছেন। তিনি জানান, স্বাভাবিক ভাবে আমাদের প্ল্যাটফর্মে কোনও রকম ভুয়া খবর আমরা দেখতে চায় না। তবে পদ্ধতিটি অত্যন্ত জটিল। কোনটা ভুয়া আর কোনটা নয় এটি ঠিক করা একদমই সহজ ব্যাপার নয়।‘এনক্রিপশন’ সিস্টেমটি থাকার জন্য কোন গ্রাহক কখন কী পাঠাচ্ছেন বা পাচ্ছেন, সেগুলো আমরা পড়তে পারি না।

সেই কারণে তার নতুন পদ্ধতি আনার চেষ্টা করছে যা ভুয়া খবর আটকানো সম্ভব হবে ৷ কারিগরি ও প্রযুক্তিগত কিছু বদল আনতে চলেছে সংস্থা। সংস্থার তরফে পদক্ষেপ নেওয়া হচ্ছে ব্যবহারকারীদের সচেতন করার জন্য যাতে তারা খবরের সত্যতা যাচাই না করে সোশ্যাল প্ল্যাটফর্ম পোস্ট না করে।

 

বিডি প্রতিদিন / ২৩ আগস্ট, ২০১৭ / তাফসীর‌‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর