Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭

ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০১:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০৭:১০
ব্লু হোয়েল গেম ঠেকাতে ভারতে নিষিদ্ধ হলো ভিকে
অনলাইন ডেস্ক
ব্লু হোয়েল গেম ঠেকাতে ভারতে নিষিদ্ধ হলো ভিকে

আত্মহত্যাপ্রবণ গেম ব্লু হোয়েল ছড়িয়ে পড়ার জন্য দায়ী করে রাশিয়ার জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম সাইট ভিকে বা ভিকোনতাকতে (Vkontakte) কে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। সাইটটি নিষিদ্ধ হওয়ার খবর জানানো হয়েছে বিভিন্ন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকেও, যেন তারা সাইটটি ব্লক করে দেয়।

জানা যায়, ভিকে বা ভিকোনতাকতে বিশ্বের অন্যতম বৃহত্তম সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট। রাশিয়া এবং সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলো, যেমন ইউক্রেন, বেলারুশ ও কাজাখস্তান -এ এটি সর্বাধিক জনপ্রিয় এটি। এই সামাজিক নেটওয়ার্কিং সাইটটি বাংলাসহ অনেক ভাষায় ব্যবহার করা যায়।  

ব্লু হোয়েল গেমটিতে শুরুতে তুলনামূলক সহজ এবং সাহস আছে কি না এমন চ্যালেঞ্জ ছুড়ে দেয়ায় তা তরুণ-তরুণীদের আকর্ষণ করে। এরপর ক্রমে কঠিন হতে থাকে খেলার চ্যালেঞ্জগুলো।  

এদিকে, একবার এ খেলায় ঢুকে পড়লে তা থেকে বের হয়ে আসা প্রায় অসম্ভব। খেলার মাঝপথে বাদ দিতে চাইলে প্রতিযোগীকে ব্ল্যাকমেইল করা হয়। এমনকি তার আপনজনদের ক্ষতি করার হুমকিও দেয়া হয়। আর একবার মোবাইলে এই অ্যাপটি ব্যবহারের পর তা আর ডিলিট করা যায় না। এই খেলার জন্ম রাশিয়ায়।

উল্লেখ্য, সোশাল মিডিয়ার মাধ্যমে গেমটি দাবানলের মতো ছড়িয়ে পড়েছে। অনেকেই লিঙ্ক পাঠিয়ে বন্ধু-বান্ধবদের এই চ্যালেঞ্জ নিতে উৎসাহিত করেছে। আর তাতেই বাড়ছে আতঙ্ক। সম্প্রতি পুণে ও ইন্দোরের দুই কিশোরকে আত্মঘাতী হওয়া থেকে কোনোক্রমে রক্ষা করা গিয়েছিল। কিন্তু 'ব্লু হোয়েল গেম' এর মরণকামড় থেকে বাঁচানো যায়নি পশ্চিম মেদিনীপুরের কিশোরকে।  

বিডি-প্রতিদিন/১৪ সেপ্টেম্বর, ২০১৭/ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow