২১ সেপ্টেম্বর, ২০১৭ ২২:২৬

ক্যাসপারস্কি নিষিদ্ধে মার্কিন সিনেটে ভোটাভুটি

অনলাইন ডেস্ক

ক্যাসপারস্কি নিষিদ্ধে মার্কিন সিনেটে ভোটাভুটি

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রে মস্কোভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করতে দেশটির সিনেটে ভোটাভুটি হয়েছে। রুশ প্রতিষ্ঠানটির সফটওয়্যার মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হতে পারে বলে সিনেটররা উদ্বেগ প্রকাশ করেছেন।

কংগ্রেসের কাছে ক্যাসপারস্কি ল্যাবকে কালো তালিকাভুক্ত করতে অগ্রণী ভূমিকা রেখেছেন ডেমোক্রেটিক পার্টির সিনেটর জেনে শাহীন। তিনি এক বিবৃতিতে বলেন, ক্যাসপারস্কি ল্যাবের পণ্যের ব্যবহার নিষিদ্ধ করার অর্থ হলো আমাদের জাতীয় নিরাপত্তা থেকে একটি প্রকৃত দুর্বলতা দূর করা।

২০১৬ সালে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সরকারের হস্তক্ষেপ ছিল, বিভিন্ন পক্ষ থেকে এমন অভিযোগ এসেছে। এ কারণে মার্কিন আইনপ্রণেতা ও গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে মস্কোর সাইবার গুপ্তচরবৃত্তির সক্ষমতা নিয়ে উদ্বেগ বেড়েছে।

ক্যাসপারস্কি ল্যাবের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইউজিন ক্যাসপারস্কি বরাবরই যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ অস্বীকার করে আসছেন। যুক্তরাষ্ট্র মিথ্যা অভিযোগ করছে এবং বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ হাজির করতে পারছে না বলে তিনি পাল্টা অভিযোগ করেন। গত সপ্তাহে তিনি যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। এ চিঠিতে চলতি মাসের শেষের দিকে মার্কিন আইনপ্রণেতার সামনে উপস্থিত হয়ে ক্যাসপারস্কির পণ্যের নিরাপত্তা সম্পর্কে সাক্ষ্য দিতে বলা হয়েছে।

সিনেটের নতুন এ বিলের কারণে দেশটির সামরিক ও বেসামরিক সংস্থায় ক্যাসপারস্কি ল্যাবের পণ্যের ব্যবহার বাধাগ্রস্ত হতে পারে। গত সপ্তাহে ট্রাম্প প্রশাসন রাষ্ট্রীয় সংস্থাগুলোয় ক্যাসপারস্কি ল্যাব্যের সব পণ ও সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করেছে। তবে চলতি বছরের শুরুর দিকে মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানান, সামরিক নেটওয়ার্কে ক্যাসপারস্কির পণ্যের ব্যবহার তারা আগেই বন্ধ করে দিয়েছেন।

উল্লেখ্য, ক্যাসপারস্কির অ্যান্টিভাইরাস সফটওয়্যার যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বে খুবই জনপ্রিয়। সমগ্র বিশ্বে প্রতিষ্ঠানটির প্রায় ৪০ কোটি গ্রাহক রয়েছে।

বিডিপ্রিতিদিন/ ২১ সেপ্টেম্বর, ২০১৭/ ইমরান জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর