২৩ অক্টোবর, ২০১৭ ০১:২৫

চাঁদে বাসযোগ্য জমির সন্ধান

অনলাইন ডেস্ক

চাঁদে বাসযোগ্য জমির সন্ধান

চাঁদে বসবাস করা নিয়ে বিস্তর জল্পনা-কল্পনা রয়েছে পৃথিবীর মানুষের মধ্যে। যুগে যুগে মানুষ কল্পনা করেছে চাঁদে যাওয়ার এবং সেখানে বসতি গড়ে তোলার। কালক্রমে প্রথমটা সম্ভব হলেও, দ্বিতীয়টা অসম্ভব বলেই ধরে নেওয়া হয়েছে। এর মূল কারণ অবশ্যই চাঁদের আবহাওয়া। 

৪৮ বছর আগে মানুষ চাঁদের মাটিতে পা রাখলেও, এখনও পর্যন্ত কেউ তিন দিনের বেশি থাকতে পারেননি। কারণ পৃথিবীর মতো চাঁদে বায়ুমণ্ডল নেই, সূর্যের খর তাপ রোধকারী চৌম্বক ক্ষেত্রও নেই। মহাকাশচারীদের স্পেসস্যুট সাময়িকভাবে কাজে আসতে পারে। কিন্তু তা কোনো স্থায়ী সমাধান হতে পারে না। কিন্তু সম্প্রতি এমন এক বিষয়ের খোঁজ পাওয়া গেছে, যাতে চাঁদে মানুষের বসবাসের সম্ভাবনা বেশ উজ্জ্বল বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক এক বিজ্ঞান-ওয়েবসাইটের খবর মোতাবেক, জাপানের একটি স্পেস এজেন্সি ‘JAXA’ এ বিষয়ে আলোকপাত করেছে। এই সংস্থার বিজ্ঞানীরা চন্দ্রপৃষ্ঠে এক সুবিশাল লাভা টিউবের সন্ধান পেয়েছেন, যার আয়তন একটি শহরের সমান। 

সংস্থার পক্ষ থেকে গবেষক জুনিচি হারুয়ামা জানিয়েছেন, এই ধরনের লাভা টিউব চাঁদে মনুষ্য বসতির সহায়ক হয়ে উঠতে পারে। গলম লাভা ঠান্ডা হয়েই এমন টিউবের সৃষ্টি হয়। যে পথ বেয়ে লাভা নির্গত হয়, সেটি থেকে লাভা নিঃসরণ সমাপ্ত হলে টিউবের ভিতরে লেগে থাকা লাভা ঠান্ডা হয়ে গিয়ে এক সুরক্ষা-বলয় তৈরি করে, যা প্রতিকূল পরিবেশ থেকে রক্ষা করতে পারে। 

জাপানের চন্দ্র প্রদক্ষিণরত স্যাটেলাইট ‘সেলেনোজিক্যাল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এক্সপ্লোরার’ টিউবের মুখটিকে দেখতে পেয়েছে। তার পাঠানো তথ্যগুলি থেকে ‘JAXA’ এই সুবিশাল টিউবের অস্তিত্ব জানতে পারে। সেখানকার বিজ্ঞানীদের মতে, ফিলাডেলফিয়ার মতে একাধিক নগর এই ধরনের লাভা টিউবের মধ্যে এঁটে যেতে পারে। ‘JAXA’-র বিজ্ঞানীদের গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়েছে ‘জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স’ নামের জার্নালে।  

বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর