১৬ নভেম্বর, ২০১৭ ০৩:১৪

মাত্র ১০ সেকেন্ডে স্মার্টফোনে ধরা পড়বে এইচআইভি!

অনলাইন ডেস্ক

মাত্র ১০ সেকেন্ডে স্মার্টফোনে ধরা পড়বে এইচআইভি!

বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর। আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে আজ প্রযুক্তির ছোঁয়া। বিশেষকরে চিকিৎসা ক্ষেত্রের উন্নয়নে প্রযুক্তি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

আর তারই জের ধরে সম্প্রতি ইংল্যান্ডের বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রযুক্তি ব্যবহার করে মাত্র ১০ সেকেন্ডেই বোঝা যাবে রোগী এইচআইভি আক্রান্ত কি না। পরীক্ষাটি হবে শুধু একটি স্মার্টফোনের মাধ্যমে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, রোগীর এক ফোঁটা রক্ত থেকেই স্মার্টফোন বুঝে নেবে এইচআইভি আছে কি না তাঁর। তবে কোন অ্যাপ নয়, স্মার্টফোনে উপস্থিত এক ধরনের উপাদান সারফেস অ্যাকাওস্টিক ওয়েভ বায়োচিপসের মাধ্যমে এই পরীক্ষা করা যায়। এই প্রযুক্তির মাধ্যমে অনেক দ্রুত ধরা পড়ে যে কোন ব্যক্তি এইচআইভি আক্রান্ত কি না।

এইচআইভির যে সাধারণ পরীক্ষা রয়েছে, সেইগুলো অনেক সময়সাপেক্ষ। কিন্তু এই রোগের পরীক্ষা তাড়াতাড়ি হওয়া উচিত, তাই বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণার মাধ্যমে এই নতুন আবিষ্কার করেছেন।

এ ব্যাপারে বিজ্ঞানী ভিন্স এমেরি জানিয়েছেন, শুধু এইচআইভি নয়। রোগীর রক্তে জিকা বা ইবোলা ভাইরাস আছে কি না তাও বলে দিতে পারে এই পরীক্ষা। তবে বিষয়টি পরীক্ষামূলক স্তরে আছে বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিডি-প্রতিদিন/ ১৬ নভেম্বর, ২০১৭/ ওয়াসিফ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর