১৫ জানুয়ারি, ২০১৮ ১৪:৪৯

গবেষকদের দুশ্চিন্তায় ফেলেছে সেই বেতার তরঙ্গ!

অনলাইন ডেস্ক

গবেষকদের দুশ্চিন্তায় ফেলেছে সেই বেতার তরঙ্গ!

ফাইল ছবি

মহাশূন্য থেকে ভেসে আসছে বেতার তরঙ্গ। কারা পাঠাচ্ছে এই তরঙ্গ, তা নিয়েই রহস্য আরও ঘনীভূত হল সম্প্রতি।  সেই ২০০৭ সালে প্রথম ধরা পড়ে এই বেতার তরঙ্গ। কিন্তু এর উৎস আজও অজানা। কিন্তু সাম্প্রতিক কালে সেই তরঙ্গ আরও জোরাল হওয়ায় ভাঁজ পরেছে গবেষকদের কপালে। 

গবেষকদের পরিভাষায় এই তরঙ্গকে বলে ফাস্ট রেডিও বার্স্ট। কিন্তু কে বা কারা পাঠাচ্ছে এই সংকেত বা এই সংকেতের অর্থ সম্পর্কে অবগত নয় কেউ।  এগুলোও আসলে অশনি সংকেত নাকি অন্যকিছু এখন সেই উত্তরের খোঁজে গোটা বিশ্ব।
 
জানা গেছে, তিনশ কোটি আলোকর্বষ দূরের কোনো এক অজানা উৎস থেকে আসছে এই বেতার তরঙ্গ। ওয়েস্ট ভার্জিনিয়ার এক শক্তিশালী টেলিস্কোপে ধরা পড়েছে এই সংকেত। মহাশূন্য থেকে ভেসে আসা তরঙ্গ তার শক্তি বাড়াচ্ছে প্রতিদিন। প্রতিদিনে ওই তরঙ্গ থেকে নির্গত এর্নাজির পরিমান সূর্যের এর্নাজির চেযেও বেশি।

এক সাক্ষাৎকারে অ্যাস্ট্রোফিজিসিস্ট জেসন হেসেলস বলেছেন, ‘‘এই রকম জোরালো এবং শক্তিশালী তরঙ্গ আগে কখন দেখিনি। কোথা থেকে আসছে এমন তরঙ্গ সেটাই জানার চেষ্টা করছি।’’

তবে সাম্প্রতিক গবেষণায় প্রকাশ, কোনও শক্তিশালী ম্যাগনেটিক এলাকা থেকেই এই সংকেত আসছে। এখনও পর্যন্ত যে ফাস্ট রেডিও বার্স্ট ধরা পড়েছে, তা একরমক নয়। ফলে এর উৎস বের করা মুশকিল হয়। তবে এফআরবি ১২১১০২ সংকেতটি বেশ কয়েকবার ধরা পড়েছে। এবার এই সংকেতগুলির উৎস বের করা সহজ হতে পারে বলেই মনে করছেন গবেষকরা।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর