১৬ জানুয়ারি, ২০১৮ ১১:২৯

পানির মান পরীক্ষা করবে ‘হাঁস’

অনলাইন ডেস্ক

পানির মান পরীক্ষা করবে ‘হাঁস’

সংগৃহীত ছবি

প্রযুক্তিবিদ্যার উন্নয়ন মানুষের জীবনকে অনেকটাই সহজ করে দিয়েছে। আর এতে নতুন মাত্রা যোগ করেছে রোবট। তারই ধারাবাহকতায় সিঙ্গাপুরের প্রধান জলাধারে পানির মান পরীক্ষার জন্য কতগুলো রোবট রাজহাঁস ছাড়া হয়েছে। এ ধরনের পাঁচটি যান্ত্রিক হাঁস ইতোমধ্যেই পানিতে ভাসিয়ে দেয়া হয়েছে। এদের কাজ হবে সিঙ্গাপুর শহরে পানি সরবরাহের প্রধান হ্রদে ভেসে বেড়ানো এবং পানির মানের দিকে নজর রাখা। 

হাঁসের ঝাঁকের সঙ্গে মিশে এই রোবটগুলো ঘুরে বেড়াবে। কিন্তু রোবটের তালায় থাকবে প্রপেলার এবং পানি পরীক্ষার যন্ত্র।

এ ব্যাপারে চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, এ ধরনের পাঁচটি যান্ত্রিক হাঁস ইতোমধ্যেই পানিতে ভাসিয়ে দেয়া হয়েছে। এদের কাজ হবে সিঙ্গাপুর শহরে জল সরবরাহের প্রধান হ্রদে ভেসে বেড়ানো এবং পানির মানের দিকে নজর রাখা। কিন্তু রোবটের তালায় থাকবে প্রপেলার এবং পানি পরীক্ষার যন্ত্র। ওয়্যারলেস প্রযুক্তির মাধ্যমে তৎক্ষণাৎ পরীক্ষার ফলাফল পৌঁছে দেয়া হবে কর্তৃপক্ষের কাছে। 

সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ম্যানডার চিট্রে এ প্রসঙ্গে জানান, প্রথমে তারা ছোট পাখির মডেল বেছে নিয়েছিলেন। কিন্তু আকৃতিতে বড় বলে তারা রাজহাঁসের রোবট বানানোর সিদ্ধান্ত নেন। এই রোবটগুলো এমনভাবে বানানো হয়েছে যাতে ছোট নৌকা, ডিঙ্গি বা কায়াকের আঘাত লাগলেও এদের কোনো ক্ষতি হবে না। 

পাশাপাশি পানি পরীক্ষার জন্য এখন থেকে বিজ্ঞানীদের আর জলাধারেও যেতে হবে না।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/১৬ জানুয়ারি, ২০১৮/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর