Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০১৮ ০৫:৩৯ অনলাইন ভার্সন
ফের পৃথিবীর দিকে ছুটে আসছে এক দানবীয় গ্রহাণু
অনলাইন ডেস্ক
ফের পৃথিবীর দিকে ছুটে আসছে এক দানবীয় গ্রহাণু
প্রতীকী ছবি

এক দানবীয় গ্রহাণু ছুটে আসছে পৃথিবীর দিকে। আগামী ৪ ফেব্রুয়ারি এটি পৃথিবীর কাছাকাছি আসবে। আয়তনের হিসেবে এটিকে ‘সম্ভাব্য বিপজ্জনক’ গ্রহাণু হিসেবে গণ্য করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। 

জানা গেছে, '২০০২-এজে-১২৯' নামের গ্রহাণুটি পৃথিবীর দীর্ঘতম অট্টালিকা বুর্জ খলিফার থেকেও লম্বাকৃতির। এটি প্রায় ১.১ কিমি চওড়া। এর গতি ঘণ্টায় ১ লক্ষ ৭ হাজার ৮২৬ কিলোমিটার। 

তবে শেষ পর্যন্ত এটির সঙ্গে পৃথিবীর সংঘর্ষ লাগবে না বলেই মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর ৪২ লক্ষ ৮ হাজার ৬৪১ কিমি দূর দিয়েই এটি চলে যাবে বলে জানিয়েছেন তারা। 

জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, এমন বড় আকৃতির এক গ্রহাণুর সঙ্গে ধাক্কা লাগলে পৃথিবীর গড় তাপমাত্রা ৮ ডিগ্রি কমে যেতে পারত। ধাক্কার প্রতিক্রিয়া থাকত কয়েক বছর, পৃথিবী হয়ে যেত আরও অন্ধকার ও ঠান্ডা। 

আসলে ২০১৬ সালের একটি গবেষণা বলছে, ১ কিলোমিটারের বেশি চওড়া কোনও গ্রহাণুর সঙ্গে সংঘর্ষ হলে এমনই বিপদ ঘটতে পারে। এ বারের গ্রহাণুটি দূরে আছে। ধাক্কা লাগার সম্ভাবনা তেমন নেই। 

আধুনিক যুগে পৃথিবীতে সব থেকে বড় গ্রহাণু আছড়ে পড়ার ঘটনা ঘটেছিল ১৯০৮ সালে রাশিয়ায়। সেই গ্রহাণুটি ছিল প্রায় ২.১ কিমি চওড়া। প্রাগৈতিহাসিক যুগে একটি গ্রহাণু আছড়ে পড়েছিল পৃথিবীতে, যেটি প্রায় ১০ কিমি চওড়া।  


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow