২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:১২

ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড পেল বিসিসি

অনলাইন ডেস্ক

ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড পেল বিসিসি

অনলাইনে এক জায়গা থেকে সরকারি তথ্য ও সেবা পেতে বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার (বিএনইএ) শীর্ষক প্লাটফরম উদ্ভাবনের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি) ‘ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ২০১৮’ প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার ব্যাঙ্গালোরের লিলা প্যালেসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বিসিসির লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প পরিচালক মো. রেজাউল করিমের হাতে উদ্ভাবন ও উৎকর্ষ ক্যাটাগরিতে এ পুরস্কার তুলে দেন।

৫৮০ সদস্যের গ্লোবাল কনসোর্টিয়াম ওপেন গ্রুপের বিশেষজ্ঞ প্যানেল সাধারণত বিভিন্ন এন্টারপ্রাইজ আর্কিটেকচার, আইটি ম্যানেজমেন্ট, সিকিউরিটি এবং ওপেন প্লাটফরম ক্যাটাগরিতে উদ্ভাবন ও উৎকর্ষের জন্য প্রেসিডেন্ট পুরস্কার প্রদান করে থাকে। ২০১৮ সালের পুরস্কারের জন্য শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠানসহ এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং ভারতসহ বিভিন্ন দেশের সরকারের অনেকগুলো প্রস্তাব বিশ্লেষণ করেই বিসিসিকে প্রেসিডেন্ট পুরস্কারের জন্য বাছাই করে বিশেষজ্ঞরা।

যেসব প্রস্তাবে তথ্যপ্রযুক্তির ব্যবহার করে উদ্ভাবনীর উন্নয়ন করা হয়েছে এবং এর কার্যকারিতা সম্পর্কে স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে সেসব প্রস্তাবকে পুরস্কারের জন্য বাছাই করা হয়েছে। 

এলআইসিটি প্রকল্প নিয়োজিত যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের (ইওয়াই) সহযোগিতায় সরকারি তথ্য ও সেবা অনলাইনে একটি জায়গা থেকে পাওয়া ও সহজলভ্য করার জন্য বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার প্লাটফরমের উদ্ভাবন করে।

এলআইসিটি প্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড তাদেরকেই দেওয়া হয় যারা উদ্ভাবনী তথ্যপ্রযুক্তির ব্যবহার করে সহজেই মানুষকে তথ্য ও সেবা প্রদান করে। এলআইসিটির উদ্ভাবনী বিএনইএ এমন একটি প্লাটফরম যা তথ্য ও ডেটা তৈরিতে ডুপ্লিকেশন যেমন কমাবে তেমনি ব্যয়ও কমাবে। এ প্লাটফরমের মাধ্যমে ডিজিটালাইজড করা সরকারি সব তথ্য ও সেবা একটি জায়গা থেকে সহজে ও ঝামেলাবিহীনভাবে পাওয়া যাবে।

বিডি প্রতিদিন/২৪ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

সর্বশেষ খবর