১৫ মার্চ, ২০১৮ ২২:১৪

মহাকাশে দীর্ঘদিন অবস্থানে পাল্টে যায় মানুষের ডিএনএ

অনলাইন ডেস্ক

মহাকাশে দীর্ঘদিন অবস্থানে পাল্টে যায় মানুষের ডিএনএ

মহাকাশে দীর্ঘদিন অবস্থান করলে মানুষের বেশ কিছু পরিবর্তন হয়। এর মধ্যে মানুষের উচ্চতা যে বেড়ে যায়, তা অনেকেই জানেন। পাশাপাশি চেহারায় এবং মানুষের জিনেও পরিবর্তন হয়।

সম্প্রতি যমজ দুই ভাইকে নিয়ে গবেষণা করা হয় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থায়। আইডেন্টিক্যাল যমজ দুই ভাইয়ের একজনকে পাঠানো হয়েছিল মহাকাশে। অন্যজন পৃথিবীতেই ছিল।

সেই যমজ ভাইদের একজন মহাকাশে গিয়ে একবছর অবস্থান করে পৃথিবীতে ফিরে আসেন। এরপর মার্ক কেলি ও স্কট কেলি নামে সেই যমজ ভাইয়ের নানা বিষয়ে তুলনা করা হয়।

 স্কট কেলি মহাকাশ থেকে ফিরে এসেছেন প্রায় দুই বছর আগে। এরপর থেকে তাদের উভয়ের ডিএনএ পরীক্ষা করে দেখা হচ্ছে।

গবেষকরা বলছেন, তারা স্কটের সঙ্গে তার ভাইয়ের ডিএনএর স্পষ্ট পরিবর্তন দেখতে পেয়েছেন। প্রায় দুই বছর পরেও এ পরিবর্তন রয়ে গেছে। তাই যমজ ভাই হওয়ার পরেও তাদের জিনগত মিল আর নেই।

প্রায় সাত শতাংশ পরিবর্তিত ডিএনএ পার্থক্য এখনো রয়ে গেছে উভয় ভাইয়ের মাঝে। তবে বাকি ৯৩ শতাংশ মিল তাদের অক্ষুণ্ণ রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।

এ গবেষণার প্রাথমিক ফলাফল প্রকাশিত হয়েছে নাসার একটি গবেষণাপত্রে গত বছর। গবেষণা এখনো অব্যাহত রয়েছে এবং এর ফলাফল পরে প্রকাশিত হবে বলে জানিয়েছে নাসা। এ গবেষণার ফলাফল মহাকাশে দীর্ঘমেয়াদী অভিযানের প্রভাব সম্পর্কে মানুষকে জানতে সহায়তা করবে।

বিডি প্রতিদিন/১৫ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর