১৮ মার্চ, ২০১৮ ২২:৩৪

২০১৭ সালে ৮৩টি যৌন হয়রানির অভিযোগ মাইক্রোসফটে

অনলাইন ডেস্ক

২০১৭ সালে ৮৩টি যৌন হয়রানির অভিযোগ মাইক্রোসফটে

বিশ্বের সবচেয়ে বড় সংস্থা মাইক্রোসফটে ২০১৭ সালে ৮৩টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থায় ৬৫ হাজার কর্মী কাজ করেন। ২০১৭ সালে নারী কর্মীদের কাছ থেকে যৌন হয়রানির অভিযোগ ইমেলের মাধ্যমে আসায় নড়েচড়ে বসে মাইক্রোসফট কর্তৃপক্ষ। 

সংস্থার এক শীর্ষ কর্মকর্তা জানান, কর্মক্ষেত্রে নারী ওপর যৌন হয়রানির তদন্ত করতে গিয়ে গতবছর অভিযুক্ত ২০ জন কর্মী তাদের চাকরি হারিয়েছে। সংস্থার একাংশের দাবি, নারীদের ওপর এ ধরনের আচরণ কর্মক্ষেত্রে ঠিক নয়। ওই কর্মীদের উপযুক্ত শাস্তি হওয়া উচিত। 

মাইক্রোসফটের জমসংযোগ কর্মকর্তা ক্যাথলিন হোগান জানান, ৮৩টি যৌন হয়রানির অভিযোগ হয় ২০১৭ সালে।

যৌন হয়রানির ঘটনার তদন্তে কর্মীদের মধ্যে ৫০ শতাংশ তদন্তে সহায়তা করেন এবং বাকি কর্মীদের এই ঘটনায় যুক্ত থাকার প্রমাণ পাওয়া যায়। এই ঘটনাটি প্রকাশ্যে আসে যখন মাইক্রোসফট সংস্থার ওপর অভিযোগ ওঠে যে সংস্থা নারী কর্মীদের বেতন বাড়ানো বা পদোন্নতি করাতে চায় না। যদিও গোটা ঘটনাটি অস্বীকার করে সংস্থা আদালতের শরণাপন্ন হয়। তখনই যৌন হয়রানির ঘটনাটি সামনে আসে।

সূত্রের খবর, ২০১০ এবং ২০১৬ সালে মাইক্রোসফট সংস্থাতে ১১৮টি যৌন হয়রানির ঘটনা ঘটে। অথচ মাইক্রোসফট সংস্থার তদন্তকারী দল এ বিষয়ে কিছুই জানে না। যদিও মাইক্রোসফটের জনসংযোগ কর্মকর্তা জানান, পুরো বিষয়টাই ভুয়া। ২০১০ এবং ২০১৬ সালে এ ধরনের কোনও ঘটনা সংস্থায় ঘটেনি। ২০১৭ সালে পাওয়া অভিযোগের ওপর ভিত্তি করে তদন্ত করা হয় এবং যথাযথ পদক্ষেপও গ্রহণ করা হয়।

বিডি প্রতিদিন/১৮ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর