শিরোনাম
২১ মার্চ, ২০১৮ ০৮:৪৯
কোটি ব্যবহারকারীর তথ্য চুরি

জাকারবার্গকে ইউরোপ ও ব্রিটিশ সংসদে তলব

অনলাইন ডেস্ক

জাকারবার্গকে ইউরোপ ও ব্রিটিশ সংসদে তলব

পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য রাজনৈতিক উদ্দেশ্যে চুরির ঘটনায় বুধবার ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে ইউরোপ ও ব্রিটেনের সংসদে তলব করা হয়েছে। এ ঘটনায় তাকে প্রমাণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বাণিজ্য কমিশনও এ নিয়ে তদন্তে নেমেছে। অভিযোগ উঠেছে ক্যাম্বব্রিজ অ্যানালিটিকা নামের একটি রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি করে বিশ্লেষণ করে। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে সহায়তা দিতেই এ ধরনের কাজ করা হয়েছে।

ক্যাম্বব্রিজ অ্যানালিটিকা যুক্তরাষ্ট্রের নির্বাচনী আইন লঙ্ঘন করেছে বলে মনে করা হচ্ছে। এ ঘটনায় কোম্পানিটির প্রধান নির্বাহী আলেক্সান্ডার নিক্সকে এরইমধ্যে বহিস্কার করা হয়েছে। তবে কোম্পানি কোন 'অন্যায়' করেনি বলে দাবি করা হয়েছে।

লন্ডন ভিত্তিক ও পরামর্শক প্রতিষ্ঠানটিকে ট্রাম্পের লোকজনই ভাড়া করেছিল। ক্যাম্বব্রিজ অ্যানালিটিকার প্রধান নির্বাহী আলেক্সান্ডার নিক্স স্বীকার করেছেন যে, তিনি ট্রাম্পের সঙ্গে বহুবার সাক্ষাৎ করেছেন। এ ঘটনায় একরকম গা ঢাকা দিয়েছেন জাকারবার্গ। এ বিষয়ে মঙ্গলবার ফেসবুক আয়োজিত ব্রিফিংয়েও তিনি ছিলেন না। এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়াও জানাননি তিনি। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/২১ মার্চ, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর