২০ এপ্রিল, ২০১৮ ০৫:০৬

ভিনগ্রহীদের সাক্ষাৎ পেতে চলেছে নাসা!

অনলাইন ডেস্ক

ভিনগ্রহীদের সাক্ষাৎ পেতে চলেছে নাসা!

আর হয়তো বেশি দেরি নেই। খুব শিগগিরই নাসা এমন কতগুলো গ্রহকে চিহ্নিত করতে চলছে, যেগুলোতে এলিয়ান থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে। আর তাহলে ভিনগ্রহীদের সাক্ষাৎও হয়তো খুব একটা দূরে নেই।

নাসার প্ল্যানেট ফাইন্ডার ২ হাজার ৪০০ এলিয়ান প্ল্যানেটের খোঁজ চালাচ্ছে। শুধু সৌরজগৎ নয়। তার বাইরেও চলছে তল্লাশি। 

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশ করা হয়েছে, নতুন আবিষ্কৃত গ্রহগুলোর প্রাণীজগৎ সম্পর্কে জানা সম্ভব নয়। কারণ সেগুলো সৌরজগৎ থেকে অনেক দূরে। ফলে মাটিতে বসানো টেলিস্কোপের সাহায্যে কোনও কিছুই ধারণা করা সম্ভব নয়। তবে নতুন এই গ্রহগুলো সমস্ত বিশ্বের ধারণা পাল্টে দেবে।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ব্র্যাড টুকার জানিয়েছেন, গ্রহ সম্পর্কে পৃথিবীর দৃষ্টিভঙ্গি বদলে দেবে এই আবিষ্কার। শুধু তাই নয় সৌরজগৎ সম্পর্কেও এটি বিশ্ববাসীর ধারণা বদলে দেবে।

ট্রান্সিটিং এক্সপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (TESS) একটি SpaceX Falcon 9 লকেট লঞ্চ করেছে। কেপ ক্যানাভেরাল থেকে এটি লঞ্চ করা হয়। এই স্যাটেলাইটটি একটি আবিষ্কার মেশিন বলে মনে করা হচ্ছে। এর মাধ্যমে বিপুল সংখ্যক গ্রহ আবিষ্কৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই স্যাটেলাইটের সাইজ একটি মিনিবাসের মতো। এতে ৪টি ওয়াইড-ফিল্ড ক্যামেরা বসানো থাকবে। এর সাহায্যে নক্ষত্র ও গ্রহগুলোকে নিরীক্ষণ করবে স্যাটেলাইটটি।

স্পেস ক্রাফ্টটি পৃথিবীর ১ লাখ কিলোমিটার পর্যন্ত চলাচল করবে ও ১ লাখ ৭০ নক্ষত্রের দিকে নজর রাখবে। সেই সাথে ২০ হাজার গ্রহের দিকেও এটি নজর রাখবে বলে জানিয়েছে নাসা। জুপিটারের মতো বড় গ্রহ থেকে শুরু করে মঙ্গলের মতো ক্ষুদ্র গ্রহকে এটি নজর করতে পারবে।

বিডি প্রতিদিন/২০ এপ্রিল ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর