২৬ এপ্রিল, ২০১৮ ১১:১১

পাসওয়ার্ড নিয়ে মজার তথ্য!

অনলাইন ডেস্ক

পাসওয়ার্ড নিয়ে মজার তথ্য!

প্রযুক্তি পণ্যে প্রবেশের 'কি' মানে চাবি হচ্ছে পাসওয়ার্ড। কঠিন পাসওয়ার্ড দিলে অনলাইনে বা কম্পিউটারে নিরাপত্তা বাড়ে, একথা এখন অনেকেই জানেন।  তবে এ কি নিয়ে আপনার সারাক্ষণ মাথাব্যথা থাকে কারণ তা হ্যাঁক করে আপনার ডিভাইসের গুরুত্বপূর্ণ তথ্য কেউ ফাঁস করে নেয় কিনা। তবে ঝুঁকির মুখে তা যখন তখন পরিবর্তন করেও নেয়া যায়। কিন্তু ব্যাংক কিংবা এটিএমের পাসওয়ার্ড, সেটার রহস্যভেদ হলেই আপনার চিন্তার শেষ থাকে না।

অনেকেই আছেন নিজের ডিভাইসের গোপনীয়তা সুনিশ্চিত করতে বার বার পাসওয়ার্ড বদল করেন। অনেকে এটাতেই স্বাচ্ছন্দবোধ করেন আবার অনেকের ক্ষেত্রেই এমন হয়েছে, নিজের পাসওয়ার্ড নিজেই ভুলে গিয়েছেন। তাই পাসওয়ার্ড মনে রাখতে অনেকেই নিজের মতো করে ভিন্ন ভিন্ন পন্থা অবলম্বন করেন। সম্প্রতি পাসওয়ার্ড নিয়ে পরিচালিত এক সমীক্ষায় দেখা গেছে,
২১% মানুষ আছেন যারা ১০ বছর ধরে একই পাসওয়ার্ড ব্যবহার করছেন। কখনও পরিবর্তন করার প্রয়োজনই মনে করেননি। বরং পুরাতন পাসওয়ার্ডেই তাদের ভরসা বেশি বলে মত। আর ৪৭% মানুষের মত, তারা একই পাসওয়ার্ড ৫ বছর ধরে ব্যবহার করছেন।

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড চুরিও স্বাভাবিক একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাই পাসওয়ার্ডের সুরক্ষা বাড়াতে সব মাধ্যমেই এসেছে টু-স্টেপ সিকিউরিটি। ই-মেইল, মোবাইল এসএমএসে লক এবং ভেরিফিকেশন পাসওয়ার্ডের সুরক্ষা বাড়িয়েছে এটি। 

কঠিন পাসওয়ার্ড মনে রাখবেন যেভাবে
কঠিন পাসওয়ার্ড মনে রাখা কঠিন। তাই এ কাজে অনেকেই সহজ পাসওয়ার্ড ব্যবহার করেন। পরবর্তীতে এসব সহজ পাসওয়ার্ডের সুযোগে হ্যাকাররা অনলাইনের নিরাপত্তা বিঘ্নিত করে। তবে গবেষকরা এর সমাধান বের করেছেন।  

গবেষকদের মত, কঠিন অপরিচিত অক্ষরের বদলে কয়েকটি শব্দ ব্যবহার করলে এ সমস্যার সমাধান সম্ভব। এছাড়া সহজ উপায়ে যেভাবে পাসওয়ার্ডকে কঠিন করা সম্ভব, তাও ব্যাখ্যা করেছেন গবেষকরা। 

এজন্য একটি পরিচিত সাধারণ শব্দকেই পাসওয়ার্ডের জন্য বেছে নেওয়া যেতে পারে। এরপর সে শব্দের কয়েকটি অক্ষর ইচ্ছেমতো বদলে দিতে হবে। যেমন “i”-এর বদলে “1,” বা "a"-এর বদলে "@" ব্যবহার করা। আরেকটি উপায় হলো পরিচিত শব্দের মাঝেই ইচ্ছেমতো স্পেস কিংবা অন্য কোনো ক্যারেক্টার প্রবেশ করানো।

পরিচিত শব্দের মাঝে পরিবর্তিত করে পাসওয়ার্ড তৈরি করলে তা মনে রাখা সহজ এবং পাসওয়ার্ড ক্র্যাকারদের পক্ষে তা সহজে ভাঙা সম্ভব নয়। 

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর