Bangladesh Pratidin

প্রকাশ : ২ জুলাই, ২০১৮ ০৯:৪৫ অনলাইন ভার্সন
চলতি মাসেই পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল!
অনলাইন ডেস্ক
চলতি মাসেই পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল!
প্রতীকী ছবি
bd-pratidin

চলতি মাসের ২৭ তারিখ পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল। ২০০৩ সালের ২৭ আগস্টের পর এটাই প্রথমবার, যখন মঙ্গল পৃথিবীর সব থেকে নিকটতম বিন্দুতে আসবে। এমনটাই জানিয়েছে নাসা। 

নাসা আরও বলেছে, জুলাইয়ের ২৭–৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে কারণ, সূর্যের সম্পূর্ণ আলোই পড়বে মঙ্গলের উপর। আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। 

৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল। মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে। তাই সূর্যের পুরা পাবে মঙ্গল সেই সময়টায়। প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এই ভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য। এই সময়টা আসলে মঙ্গল গ্রহের সূর্যকে প্রদক্ষিণের সেই সময়, যখন মঙ্গল সূর্যের সবচেয়ে কাছে আসছে। সেজন্যই এতটা আলোকিত থাকবে লাল গ্রহ। এই সময়টাকে বলে মঙ্গলের অপোজিশন।

তাহলে আর দেরি নয়, মহাকাশপ্রেমীরা তৈরি হন। টেলিস্কোপ, যন্ত্রপাতি যার যা আছে, আর কেউ যদি চান জ্যোতির্বিবিজ্ঞান গবেষণা কেন্দ্রগুলির সঙ্গেও যোগাযোগ করতে পারেন মহাকাশের এই বিরল দৃশ্য দেখতে। নাহলে হয়ত আবার ১৫ বছর অপেক্ষা করতে হবে আমাদের পৃথিবীর বুক থেকে লাল গ্রহকে সব চেয়ে উজ্জ্বল দেখার সুযোগের মওকা থেকে। 

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow