১৭ জুলাই, ২০১৮ ১০:৪১

ভারতের বাজার ধরতে পারছে না অ্যাপল, বিক্রিতে ভাটা

অনলাইন ডেস্ক

ভারতের বাজার ধরতে পারছে না অ্যাপল, বিক্রিতে ভাটা

ভারতের বাজারে আইফোন বিক্রি নিয়ে সমস্যা পোহাতে হয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপলকে। ভারতে উৎপাদন শুরু করার পর স্থানীয়ভাবে আইফোনের দাম কমায় বিক্রি বাড়বে বলে প্রত্যাশা ছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার ভারতে বছরের প্রথমার্ধে ১০ লাখ আইফোনও বিক্রি করতে পারেনি অ্যাপল।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, ভারতের বাজারে অংশীদারিত্ব বাড়াতে অ্যাপলের কার্যক্রম পুনর্গঠনের পর তিন বিক্রয় নির্বাহী চাকরি ছেড়ে দিয়েছেন। ২০১৭ সালের ভারতীয় স্মার্টফোন বাজারে প্রতিষ্ঠানটির অংশীদারিত্ব ছিল মাত্র ২ শতাংশ। 

কাউন্টারপয়েন্ট রিসার্চ জানিয়েছে, গত বছর দেশটিতে ৩২ লাখ আইফোন বিক্রি হয়েছিল। তবে চলতি বছর এ ধারা বজায় রাখতে পারেনি অ্যাপল। এমনকি ভালো বিক্রির পরেও অ্যাপলকে গত বছরের সমপরিমাণ পণ্য বিক্রি করতে হিমশিম খেতে হবে।

তবে প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের প্রথমার্ধে দেশটিতে ১০ লাখের কম আইফোন বিক্রি হয়েছে। এমনকি ভারতে শীর্ষ পাঁচ স্মার্টফোন উৎপাদনকারীর মধ্যে নেই অ্যাপলের নাম।

ভারতের স্মার্টফোন বাজারে ২৬ শতাংশ দখলে রয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের। এর পরেই রয়েছে শাওমি, অপো, ভিভো ও হুয়াওয়ে। 

উচ্চমাত্রার শুল্কের কারণে ভারতে স্মার্টফোনের মূল্যের সঙ্গে আরও ১৫ থেকে ২০ শতাংশ মূল্য যোগ হয়। এজন্য বিকল্প হিসেবে স্যামসাং বা শাওমি ফোন দেশটিতে বেশি জনপ্রিয়। 

আর শুল্কের কথা মাথায় রেখেই অ্যাপল চলতি বছর ভারতে আইফোন ৬এস ও আইফোন এসই উৎপাদন শুরু করে। প্রতিষ্ঠানটির প্রত্যাশা এর মাধ্যমে তাদের আইফোনের দাম কিছুটা কমানো যাবে। কিন্তু এজন্য কারখানা পুরোদমে চালানো শুরু করা পর্যন্ত অপেক্ষা করতে হবে প্রতিষ্ঠানটিকে। এই সময়ের মধ্যে ভারতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর আরও পেছনে পড়ে যাচ্ছে অ্যাপল।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর