২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৫৮

গ্রহাণুর উপর সফলভাবে যন্ত্রচালিত যান নামাল জাপান

অনলাইন ডেস্ক

গ্রহাণুর উপর সফলভাবে যন্ত্রচালিত যান নামাল জাপান

প্রতীকী ছবি

গ্রহাণুর উপর সফলভাবে আনম্যান্ড বা যন্ত্রচালিত রোভার নামাল জাপান। জাপানের মহাকাশ গবেষণা সংস্থা জাশা বিবৃতিতে জানিয়েছে, হায়াবুসা-২ মহাকাশযান থেকে পৃথক হওয়ার পর স্থানীয় সময় গত শনিবার রিয়ুগু গ্রহাণুর পর সফলভাবে অবতরণ করেছে মহাকাশ অভিযানকারী রোবট বা রোভার দুটি। মিনার্ভা-টু১ নামের সেই দুটি রোভারই এখনও পর্যন্ত বিশ্বের প্রথম রোভার যা কোনও গ্রহাণুর উপর নামল। 

সেই বিবৃতিতে আরও বলা হয়েছে, দুটি রোভারই ভালো অবস্থায় আছে এবং অবতরণের কিছু সময় পর থেকেই সেগুলি পৃথিবীতে ব্রহ্মাণ্ডের বিভিন্ন তথ্য এবং ছবি পাঠাতে শুরু করেছে। একটি হীরক খণ্ডের মতো দেখতে রিয়ুগু গ্রহাণুতে প্রচুর খনিজ পদার্থ রয়েছে, যা কয়েক কোটি বছর আগে তৈরি হওয়া আমাদের সৌরমণ্ডলের উৎপত্তি সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারবে। সেই তথ্য এবং ছবি নিয়ে ইতিমধ্যে পরীক্ষানিরীক্ষা এবং গবেষণাও শুরু করে দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। 

প্রকল্পের দায়িত্বে থাকা বিজ্ঞানী তাকাশি কুবোটা অভিযানের সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, তাদের সকলের দীর্ঘ  দিনের প্রয়াস সাফল্য লাভ করায় তিনি খুশি। দুটি রোভারেই সাতটা করে ক্যামেরা, তাপমাত্রার গজ, অপ্টিক্যাল সেন্সর, এক সেট করে জাইরোস্কোপ এবং অ্যাক্সিলারেটোমিটার রয়েছে।      


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর