১৩ অক্টোবর, ২০১৮ ১০:০৬

ক্রটির কারণে রুশ মহাকাশযানের জরুরি অবতরণ

অনলাইন ডেস্ক

ক্রটির কারণে রুশ মহাকাশযানের জরুরি অবতরণ

সংগৃহীত ছবি

যান্ত্রিক ক্রটির কারণে যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যেই জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে একটি রুশ মহাকাশ যান। তবে এতে থাকা দুই নভোচারী মার্কিন নভোচারী নিক হগ ও রুশ নভোচারী অ্যালিক্সি ওভচিনিন সুস্থ অাছেন বলে জানা গেছে।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৪টা ৪০ মিনিটে কাজাখাস্তানের বাইকোনুর রকেট উড্ডয়ন কেন্দ্র থেকে সয়ুজ রকেটে চড়ে রওনা দেন নিক হগ ও অ্যালিক্সি ওভচিনিন। যাত্রা শুরুর কিছুক্ষণের মধ্যেই সহায়তাকারী রকেটে যান্ত্রিক ত্রুটি শনাক্ত করেন তারা। পরে দুই নভোচারী বাইকোনুরের কয়েকশো মাইল উত্তরে জরুরি অবতরণ করেন। মহাকাশ যানটি ছয় মাসের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাত্রা শুরু করেছিল বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সরাসরি সম্প্রচারে বলা হয়, প্রথম ও দ্বিতীয় ধাপের পৃথকীকরণের সময় সহায়তাকারী রকেটে সমস্য হয়েছে বলে মনে হচ্ছে।

এদিকে এই মহাকাশ যানে ঠিক কী ঘটেছে, তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে রাশিয়া। এ ব্যাপারে রাশিয়ার উপ প্রধানমন্ত্রী ইয়ুরি বরিসভ জানিয়েছেন, পুরো পরিস্থিতি নিরাপদ আছে এমন নিশ্চয়তা পাওয়ার আগে আর কোনো মনুষ্যবাহী যান মহাকাশে যাত্রা করবে না।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর