১১ নভেম্বর, ২০১৮ ১১:০০

কর্মস্থলে যৌন হেনস্থা ঠেকাতে কড়া ব্যবস্থা নিচ্ছে গুগল

অনলাইন ডেস্ক

কর্মস্থলে যৌন হেনস্থা ঠেকাতে কড়া ব্যবস্থা নিচ্ছে গুগল

গুগলে পুরুষশাসিত সংস্কৃতির পরিবর্তনের দাবি জানিয়ে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন সংস্থাটির শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব স্তরের কর্মীরা। সেসময় গুগলের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়, কর্মস্থলে যৌন হেনস্থা রুখতে কড়া ব্যবস্থা নিতে যাচ্ছে তারা। 

গুগলের সিইও সুন্দর পিচাই নিজে বিষয়টি ই-মেইল করে কর্মীদের জানান। তিনি লিখেছেন, ‘‘গুগ্‌লের শীর্ষস্থানীয় সকলে এবং আমি আপনাদের অভিযোগ শুনেছি। প্রত্যেকের কথার গুরুত্বও বুঝেছি। এটাও বুঝতে পেরেছি, অতীতে নেওয়া সমস্ত সিদ্ধান্ত সঠিক ছিল না। তার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এটাও পরিষ্কার, সংস্থার অভ্যন্তরীণ নিয়মে কিছু বদল আনা দরকার।’’ 

এত দিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিকভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। এমনটাই বাধ্যতামূলক ছিল। অভিযোগকারি এক কর্মী দাবি তুলেছিলেন, অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করা হোক। নিয়ম বদলে এ বার থেকে বিষয়টিকে বিকল্প ব্যবস্থা হিসেবে রাখা হচ্ছে। কেউ চাইলে প্রথম থেকেই সমঝোতার পথ বন্ধ করতে পারেন। তাছাড়া, যৌন হেনস্থার মামলায় সংস্থার অন্তর্তদন্তের রিপোর্ট এবার থেকে প্রত্যেক কর্মীকে জানানো হবে। 

সহকর্মীদের সঙ্গে আচরণ সংযত রাখতে এখন থেকে প্রত্যেক বছর প্রশিক্ষণ দেওয়া হবে। আগে এই প্রশিক্ষণ এক বছর অন্তর হত। কেউ খারাপ ফল করলে, তিনি যত উচ্চপদস্থই হোন না কেন, তাঁর বার্ষিক রিপোর্টে ‘লাল দাগ’ পড়বে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/১১ নভেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর