Bangladesh Pratidin

ফোকাস

  • চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭০ জনের মরদেহ উদ্ধার, আরও থাকতে পারে: আইজিপি
প্রকাশ : ১৬ জানুয়ারি, ২০১৯ ০২:৪২ অনলাইন ভার্সন
নতুন ফিচার নিয়ে হাজির হতে চলেছে 'ফেসবুক মেসেঞ্জার'
অনলাইন ডেস্ক
নতুন ফিচার নিয়ে হাজির হতে চলেছে 'ফেসবুক মেসেঞ্জার'
ফাইল ছবি

সবচেয়ে বেশি ব্যবহার হয় এসব অ্যাপগুলির মধ্যে ফেসবুক মেসেঞ্জার অন্যতম। সেই সূত্র ধরেই আরও বেশি ব্যবহারকারী টানতে আবারও নতুন আপডেট নিয়ে হাজির হতে চলেছে মেসেজিং অ্যাপটি। কিন্তু, কী এই আপডেট? মেসেঞ্জার ব্যবহার করে কমবেশি সকলেই মেসেজ পাঠাই। অনেক সময়ই মেসেজগুলিকে ডিলিট করে দেওয়ার প্রয়োজন পড়ে। কিন্তু উপযুক্ত অপশন না থাকায় ডিলিট করার উপায় ছিল না৷

তবে এবার চ্যাট ট্রেডে পাঠানো মেসেজগুলিকে (১০ মিনিট পর) ডিলিট করা সম্ভব হবে। এমনই ফিচার আনতে চলেছে কর্তৃপক্ষ। তথ্য জানাচ্ছে, অনেক সময়ই আমরা চ্যাট ট্রেডে ভুলবশত ম্যাসেজ, ছবি কিংবা ডকুমেন্টস পাঠিয়ে ফেলি। কিন্তু এতদিন পর্যন্ত সেটা ডিলিট করার কোন উপায় ছিল না। এবার ভুল ম্যাসেজটি পাঠানোর মিনিট দশেকের মধ্যে সেটিকে ডিলিট করার অপশন পেয়ে যাবেন ইউজার।

গত অক্টোবর মাসে ম্যাসেজ ডিলিটের ফিচারটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছিল। সেই সময়ই এক ইঞ্জিনিয়ারের নজরে আসে বিষয়টি। আর তখনই তিনি ট্যুইটের মাধ্যমে বিষয়টি জানান। তবে, কবে সাধারণ ইউজাররা পাবেন আপডেটটি, তার স্পষ্ট কোন তারিখ সামনে আসেনি। নতুন ফিচারটির মাধ্যমে ইউজাররা কতখানি উপকৃত হবেন, সেটাই এবার দেখান বিষয়। চলতি বছরের প্রথম দিকে ইউজাররা হোয়াটসঅ্যাপে ‘ডিলিট ফর এভ্রিওয়ান’ ফিচারটি পেয়েছিলেন।

তবে ভাল দিকের সঙ্গে রয়েছে খারাপ দিকও। দফায় দফায় বির্তকে নাম জড়িয়েছে ফেসবুক সংস্থাটির। কখনও তথ্য ফাঁস তো, কখনও অন্য কোন বিষয়। যার বেশ খানিকটা প্রভাব পড়েছে সংস্থার ভাবমূর্তিতেও। সে ছবিকে সম্পূর্ণরুপে সরিয়ে নবমাত্রায় হাজির হয়েছে সংস্থাটি। অন্যদিকে, ফেসবুক মেসেঞ্জারের বহুমুখী ফিচার গ্রাহকদের মনে জায়গা করতে সক্ষম হয়েছে। প্রমান করেছে চাহিদা।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

আপনার মন্তব্য

up-arrow