১৬ জানুয়ারি, ২০১৯ ১৬:৩৮

উদ্ভাবনের জন্য দু'টি আন্তর্জাতিক পুরস্কার লাভ বিসিসির

অনলাইন ডেস্ক

উদ্ভাবনের জন্য দু'টি আন্তর্জাতিক পুরস্কার লাভ বিসিসির

অনলাইনে সরকারি নিয়োগ পদ্ধতি এবং ভূ-স্থানিক তথ্য ও ডেটা আদান-প্রদানের উদ্ভাবনী প্লাটফরমের উন্নয়নের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) দু’টি আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছে।  

সরকারি সংস্থার নিয়োগে স্বচ্ছতা ও দ্রুততা নিশ্চিত করার জন্য উদ্ভাবনী প্লাটফরম ‘ই-রিক্রুটমেন্ট সিস্টেম’ তৈরির জন্য দেওয়া হয় ওপেন গ্রুপ কোচি অ্যাওয়ার্ড ২০১৯ (Open Group Kochi Awards 2019) এবং পরিকল্পনা প্রণয়নে দ্বৈততা পরিহারের জন্য ভৌগোলিক স্থানজনিত তথ্য ও ডেটা আদান-প্রদানে ‘জিওড্যাশ’ প্লাটফরম তৈরির জন্য দেওয়া হয় ওপেন গ্রুপ অ্যাওয়ার্ড ফর ইনোভেশন অ্যান্ড একসেলেন্স ২০১৯ (Open Group Award for Innovation and Excellence-2019) পুরস্কার। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প ই-রিক্রুটমেন্ট সিস্টেম এবং বিসিসি ও বিশ্বব্যাংকের সহযোগিতায় জিওড্যাশ প্লাটফরম দু’টি তৈরি করা হয়।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) ওপেন গ্রুপের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার হেটাল সম্পুরা (Hetal Sompura) এলআইসিটি উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাকে লেখা এক পত্রে বিসিসি’র দু’টি পুরস্কার লাভের তথ্য জানিয়ে বলেন, আগামী ১৪ ফেব্রুয়ারি ভারতের কেরালা রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী পিনারাই ভিযায়ন বিসিসি’র প্রতিনিধির কাছে এ পুরস্কার হস্তান্তর করবেন। 

৫৮০ সদস্যের গ্লোবাল কনসোর্টিয়াম ওপেন গ্রুপ। এ গ্রুপের বিশেষজ্ঞ প্যানেল সাধারণত বিভিন্ন এন্টারপ্রাইজ আর্কিটেকচার, আইটি ম্যানেজমেন্ট, সিকিউরিটি এবং ওপেন প্লাটফরম ক্যাটাগরিতে উদ্ভাবন ও উৎকর্ষের জন্য প্রেসিডেন্ট পুরস্কার প্রদান করে থাকে। ২০১৯ সালের পুরস্কারের জন্য শিল্প, শিক্ষাপ্রতিষ্ঠানসহ এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং ভারতসহ বিভিন্ন দেশের সরকারের অনেকগুলো প্রস্তাব বিশ্লেষণ করেই বিসিসির দু’টি উদ্ভাবনীকে পুরস্কারের জন্য বাছাই করে বিশেষজ্ঞরা।

২০১৮ সালে বিসিসি এলআইসিটি প্রকল্পের আওতায় সরকারি তথ্য ও সেবা অনলাইনে একটি জায়গা থেকে পাওয়া ও সহজলভ্য করার জন্য বাংলাদেশ ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার প্লাটফরমের উদ্ভাবন করার জন্য ওপেন গ্রুপ প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড ২০১৮ পায়।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর