মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

আগৈলঝাড়ায় গড়ে ওঠেনি স্মৃতিস্তম্ভ

রাহাত খান, বরিশাল

বরিশালের আগৈলঝাড়া উপজেলার কেতনার বিলে পাকসেনাদের গুলিতে নিহত দেড় সহস্রাধিক শহীদের স্মৃতিরক্ষায় ৪৪ বছরেও নির্মিত হয়নি কোনো স্মৃতি চিহ্ন। স্বাধীনতার ৪ যুগ পরও স্থানটি বধ্যভূমির তালিকায় স্থান না পাওয়ায় এবং মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানটি সংরক্ষণ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন এই এলাকার প্রবীণ বাসিন্দারা।

আগৈলঝাড়া উপজেলার রাংতা গ্রামের শহীদ কাশীনাথ পাত্রের ছেলে জগদীশ পাত্র জানান, ১৯৭১ সালের ১৫ মে পাকবাহিনীর আগমনের খবরে গৌরনদী-আগৈলঝাড়ার কয়েক হাজার নারী-পুরুষ ও শিশু-কিশোর কেতনার বিলে আশ্রয় নেয়। ওইদিন তিনি নিজেও (জগদীশ) তার বাবার সঙ্গে ওই বিলে আশ্রয় নেন। ওইদিন বেলা সাড়ে ১১টার দিকে পাকসেনারা কেতনার বিলে পৌঁছে মেশিনগান দিয়ে ব্রাশফায়ার করে পাখির মতো মানুষ মারতে থাকে। তিনি (জগদীশ) প্রাণে বেঁচে গেলেও তার বাবা গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। একই সময় কেতনার বিলের পার্শ্ববর্তী কেষ্ট পাত্রের বাড়িতে পাকসেনারা প্রবেশ করে ওই বাড়ির ১৯ জনকে গুলি করে হত্যা করে।

পরের দিন এলাকার অমূল্য পাত্র ও হরলাল পাত্রের নেতৃত্বে পাত্র বাড়ির বিভিন্ন স্থানে কয়েকটি গর্ত করে লাশগুলো মাটিচাপা দেওয়া হয়। পাত্র বাড়ির শিশু ও মহিলাসহ ১৯ জনের লাশও একত্রে মাটিচাপা দেওয়া হয়। ঘটনার প্রত্যক্ষদর্শী আগৈলঝাড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ডেপুটি কমান্ডার আবদুর রইচ সেরনিয়াবাত কেতনার বিলকে দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় বধ্যভূমি উল্লেখ করে বলেন, বধ্যভূমিটি সংরক্ষণ এবং শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে শুরু করে বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে।

সর্বশেষ খবর