মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা
রুফটপ রেস্টুরেন্ট

খোলা আকাশের নিচে খাওয়া-দাওয়া

নিজস্ব প্রতিবেদক

খোলা আকাশের নিচে খাওয়া-দাওয়া

খাবার গ্রহণ মানুষের মৌলিক কাজগুলোর একটি। ঘরের খাবার খেতে খেতে আপনি যখন ক্লান্ত হয়ে পড়েন তখন একঘেয়ে অভ্যাসে পরিবর্তনে আনতে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব ও প্রিয়জনকে নিয়ে হয়তো চলে যান প্রিয় কোনো রেস্তোরাঁয়। ঢাকায় বর্তমানে ভোজনরসিকরা শুধু যে রসনাবিলাসের জন্য রেস্টুরেন্টে খাবার খেতে যান এমন নয়। পরিবার-পরিজন নিয়ে ভালো একটু সময় কাটানোর জন্যও নগরীর বিভিন্ন রেস্টুরেন্ট ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। আর রেস্টুরেন্টের প্রতি ঢাকাবাসীর চাহিদার প্রতি লক্ষ্য রেখে রেস্টুরেন্ট মালিকরা এখন নতুন রেস্টুরেন্ট খোলার আগে তার নকশা বা স্থাপত্য নিয়ে বেশ পরীক্ষা-নিরীক্ষা করছেন। নতুনত্ব আনছেন ইন্টেরিয়রে। এরই অংশ হিসেবে ঢাকার রেস্টুরেন্ট ব্যবসায় নতুন সংযোজন ‘রুফটপ’ রেস্টুরেন্ট। চার দেয়ালের সীমানা পেরিয়ে খোলা আকাশের নিচে খাওয়া উপভোগ করার সুযোগ পাবেন অতিথিরা। নগরীর বেশ কয়েকটি রুফটপ রেস্টুরেন্ট হচ্ছে— ‘লেক টেরেস’, ‘ক্যাফে দ্রুম’, ‘পিকাসো’, ‘বার্ডস আই রেস্টুরেন্ট’, ‘মেহেদী মার্ট রুফটপ বার্বিকিউ’, ‘পিকাসো রেস্টুরেন্ট’, ‘ফোর এফএস কিচেন’, ‘স্ট্রিট বার্বিকিউ’, ‘চিজউইক’, ‘থাই চি’, ‘এয়ার ইন’ ইত্যাদি। রেস্টুরেন্ট মালিকরা জানান, নগরবাসীর কাছে রুফটপ রেস্টুরেন্টের ধারণা ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে তরুণ প্রজন্ম দলবেঁধে খেতে গিয়ে রুফটপ রেস্টুরেন্টে বার্বিকিউ পার্টি করার বিষয়টিকে বেশ পছন্দ করছে। শীতকালে এসব রেস্টুরেন্টে খোলা আকাশের নিচে বার্বিকিউ পার্টিসহ গ্রিল আইটেম খেতে মানুষ বেশ পছন্দ করেন। উত্তরা সাত নম্বর সেক্টরে লেক ড্রাইভ রোডে অবস্থিত লেক টেরেস রেস্টুরেন্টটি ভোজনরসিকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লেকের প্রাকৃতিক দৃশ্য দেখতে দেখতে খাওয়ার বিষয়টি অতিথিরা উপভোগ করেন। এখানে মেক্সিকান, ইতালিয়ানসহ বিদেশি ঘরানার খাবার বেশ জনপ্রিয়।

তেজগাঁও লিঙ্ক রোডের আরেকটি জনপ্রিয় রেস্টুরেন্ট হচ্ছে পিকাসো। এই রেস্টুরেন্টের স্লোগান, ‘খাবার এখানে শিল্প’। ১৩ তলা ভবনে খোলা আকাশ দর্শন আর পাশেই সুইমিংপুল। আছে হেলিপ্যাডও। এই রেস্টুরেন্টের খাবারগুলোও বিদেশি ধাঁচের। আবুধাবি, সৌদি আরব ও কুয়েতের পাঁচ তারকা হোটেলের অভিজ্ঞতাসম্পন্ন শেফরা এই রেস্টুরেন্টের খাবার রান্না করেন। ঢাকার হাতিরঝিলের মনোরম দৃশ্য দেখার সঙ্গে যদি মজাদার খাবারের স্বাদ নেওয়া যায় তাহলে আর কি লাগে! রেস্টুরেন্টটির প্রধান পাচক সোলায়মান পাটওয়ারী জানান, ভোজনরসিকরা এই রেস্টুরেন্টটির খাবারের মান, পরিবেশ ও পরিবেশনার জন্যই এখানে বার বার আসেন।

এ ছাড়া বসুন্ধরা আবাসিকের ডি ব্লকে মেহেদী মার্ট রুফটপ বার্বিকিউ এরই মধ্যে তারুণ্যের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। পূর্বাচল যাওয়ার পথে তিনশ ফুট রাস্তার পাশে তুলনামূলক কমমূল্যে বার্বিকিউ খাওয়ার আরেকটি রুফটপ রেস্টুরেন্ট হচ্ছে স্ট্রিট বার্বিকিউ। এখানে আগতদের বেশিরভাগই হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাফি বলেন, খোলা ছাদের নিচে বসে খাবার গ্রহণের জন্য এটি ভালো জায়গা। পুরানা পল্টনের বায়তুল ভিউর টাওয়ারের আরেক আকর্ষণ ‘বার্ডস আই রুফটপ রেস্টুরেন্ট’। বঙ্গবন্ধু স্টেডিয়াম সংলগ্ন বহুতল ভবনের ছাদের এই রেস্টুরেন্টটির খাবার শুধু উপভোগ্যই নয়, প্রিয় মানুষটিকে চমকে দেওয়ারও একটি আদর্শ জায়গা।

সর্বশেষ খবর