মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কান্দিরপাড়ের ফুটপাথ হকারদের দখলে

ষমহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কান্দিরপাড়ের ফুটপাথ হকারদের দখলে

কুমিল্লা টাউন হলের সামনে ফুটপাথ আবার হকারদের দখলে

কুমিল্লার কান্দিরপাড় নগরীর প্রাণকেন্দ্র। কান্দিরপাড় সংলগ্ন টাউন হলের সামনে ফুটপাথ হকারদের দখলে থাকার কারণে যানজটের দুর্ভোগে পড়ছেন নগরীর ৫ লক্ষাধিক মানুষ। যুগের পর যুগ এখানে নগরবাসী যানজটের দুর্ভোগে অতিষ্ঠ হলেও স্থায়ী কোনো সমাধান হয়নি। সম্প্রতি টাউন হলের সামনের ড্রেন সংস্কার করার কারণে হকাররা সরে যায়। আলোচনা চলছিল এখানে পুনরায় কোনো হকার বসতে দেওয়া হবে না। কিন্তু পশ্চিম পাশে সংস্কার শেষ না হতেই পুনরায় হকার বসে যায়। সূত্র মতে, যানজটের দুর্ভোগের ভয়ে অনেকে নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ে আসতে চান না। টাউন হলের সামনের যানজটের প্রভাব কান্দিরপাড়, মনোহরপুর, টমছমব্রিজ, রাজগঞ্জ ও চকবাজার এলাকায় ছড়িয়ে পড়ে। এজন্য ফুটপাথ দখলসহ যত্রতত্র রিকশা, ব্যাটারিচালিত ও সিএনজিচালিত অটোরিকশাকে দায়ী করা হচ্ছে। এদিকে কয়েকটি মার্কেটের বেজমেন্টে গাড়ি পার্কিং না করে সেখানে স্টোর ও দোকান ভাড়া দেওয়া হয়েছে। এদিকে মার্কেটের সামনে গাড়ি রাখায় যানজট সৃষ্টি হচ্ছে।

এ ছাড়া লাকসাম রোডের সিএনজি অটোরিকশার স্ট্যান্ড ও ভ্রাম্যমাণ ভ্যান-রিকশার কারণেও যানজট সৃষ্টি হচ্ছে। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি আলী আকবর মাসুম বলেন, নগরীর যানজট নিরসনে একটি সুষ্ঠু পরিকল্পনা প্রয়োজন। নগরীর অনেক স্থানে রাস্তার ওপরে দোকান ও মার্কেট গড়ে উঠেছে, সরু রাস্তার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। যানজট নিরসনে ফুটপাথের হকার মার্কেট উচ্ছেদ এবং কিছু লিংক রোড চালু করা প্রয়োজন। বিশেষ করে কান্দিরপাড় টাউন হলের সামনে ফুটপাথ ফাঁকা রাখতে হবে। কুমিলার ট্রাফিক পরিদর্শক আহমদ নূর বলেন, কান্দিরপাড় ও লাকসাম রোডে সিএনজিচালিত অটোরিকশা দাঁড়ানোর সুযোগ দেওয়া হচ্ছে না। ধরা পড়লে তাদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। তিনি আরও বলেন, নগরীর যানজট নিরসনে আমাদের আন্তরিকতার অভাব নেই। ফুটপাথ দখলের বিষয়টি জনপ্রতিনিধিরা ভালো বলতে পারবেন বলে তিনি জানান।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কু বলেন, টাউন হলের সামনের হকার মার্কেট সরিয়ে কুমিল্লা নিউমার্কেটের চার তলায় নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে ১৫ ডিসেম্বর কুমিল্লা সিটি করপোরেশনের স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের সঙ্গে আলোচনা করব। আশা করি দ্রুত টাউন হলের সামনের অংশ হকারমুক্ত করতে পারব।

সর্বশেষ খবর