মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

চসিকের বেহাল খাল-নালা সংস্কারের উদ্যোগ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চসিকের বেহাল খাল-নালা সংস্কারের উদ্যোগ

খাল, নালা-নর্দমা, ড্রেনের ভিডিওচিত্র অবশেষে সংগ্রহ করা হয়েছে

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডের খাল, নালা-নর্দমা, ড্রেন, ক্ষতিগ্রস্ত সড়ক, উপ-সড়ক, গলি ও খোলা স্থানের ভিডিওচিত্র অবশেষে সংগ্রহ করা হয়েছে। এ ভিডিও চিত্র দেখে প্রতিটি ওয়ার্ডের কোনো নালা-খাল বা নর্দমার কি অবস্থা তা সচিত্র দেখে সংস্কার ও উন্নয়ন করা হবে। ইতিমধ্যে ওয়ার্ডের ভিডিওচিত্র মেয়রের কার্যালয়ে জমা দেওয়া হয়েছে বলে জানা যায়।  

চসিক সূত্রে জানা যায়, নগরীর অধিকাংশ খাল, নালা-নর্দমা ও ওয়ার্ডের উপসড়কগুলোর অবস্থা বেহাল।

এ নিয়ে নগরবাসীর অভিযোগের অন্ত নেই। বিশেষ করে বর্ষায় নগরবাসী চরম ভোগান্তিতে পড়েন। এ কারণে চসিক মেয়র ভিডিওচিত্র দেখে খাল-নালা উন্নয়ন করতে ওয়ার্ডভিত্তিক ভিডিওচিত্র ধারণের পরিকল্পনা নেন। এ ব্যাপারে ৪১ ওয়ার্ডের কাউন্সিলর ও ১৫ সংরক্ষিত কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়।

কাউন্সিলর মুহাম্মদ ইসমাইল বলেন, মেয়রের এ উদ্যোগটি অত্যন্ত প্রশংসনীয় ও কার্যকর। ইতিমধ্যে ওয়ার্ডের ভিডিওচিত্র ধারণ করে মেয়র কার্যালয়ে জমা দেওয়া হয়েছে। এর মাধ্যমে কোন ওয়ার্ডের কী সমস্যা, কেন তা হচ্ছে, কীভাবে সমাধান করা সম্ভব হবে তা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা যাবে। 

কাউন্সিলর সৈয়দা কাশফিয়া নাহরিন বলেন, আমার ওয়ার্ডের বড় দুটি খাল-শীতল ঝরনা ও খন্দকিয়াসহ নালা-নর্দমা, সড়ক উপ-সড়কসহ পুরো ওয়ার্ডের ভিডিওচিত্র মেয়র কার্যালয়ে জমা দিয়েছি। আশা করছি, এ চিত্র দেখে দেখে ওয়ার্ডভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ সহজ হবে।

চসিক সূত্র জানায়, নগরীতে ১৪৪ কিলোমিটার দৈর্ঘ্যের বড় খাল আছে ১৭টি। এসব খালের শাখা-প্রশাখা আছে আরও অন্তত ১৭টি। খালগুলোর মধ্যে আছে— চাক্তাই খাল, মির্জা খাল, রাজা খাল, চশমা খাল, নাছির খাল, বির্জা খাল, খন্দকিয়া খাল, খাজির খাল, গয়নাছড়া খাল, মোগলটুলি খাল বামনশাহী খাল, পাকিজা খাল, কাট্টলি খাল, ত্রিপুরা খাল, ডোম খাল, শীতল ঝরনাছড়া খাল, হিজড়াখাল, মায়া খাল, মহেশখাল, বিবি মরিয়ম খাল, সদরঘাট খাল, রামপুরা খাল ও ডাইভারশন খাল। তবে এসব খালের অধিকাংশই এখন বিলীনের পথে। দখল ও ভরাটের কবলে খালগুলো। তা ছাড়া নগরীর ৪১ ওয়ার্ডের অধিকাংশ নালা-নর্দমা ও ড্রেন দখল এবং ভরাটের কবলে পড়েছে। অনেক নালা ভরাট হচ্ছে বহুতল ভবনের পাইলিংয়ের মাটিতে। বর্ষা মৌসুমে চসিক এসব নালা-নর্দমা সংস্কার করলেও তা অনেকটাই অন্তঃসার শূন্য হয়। ফলে এর সুফল পায় না নগরবাসী।   

সর্বশেষ খবর