মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

হাতিরঝিলের পরিবেশ বিপর্যয়

মানিক মুনতাসির

হাতিরঝিলের পরিবেশ বিপর্যয়

হাতিরঝিলের পরিবেশ নষ্ট হচ্ছে সচেতনতা ও সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে

রাজধানীর দৃষ্টিনন্দন স্থাপনা হাতিরঝিলের পরিবেশ এখন বিপর্যয়ের মুখে। শহরের কোলাহলের মাঝেই স্বস্তির নিশ্বাস নিতে গড়ে ওঠা ঢাকাবাসীর অন্যতম বিনোদন কেন্দ্র হাতিরঝিলের পরিবেশ নষ্ট হচ্ছে সচেতনতা ও সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে। দর্শনার্থীদের ফেলা ময়লা- আবর্জনায় দূষিত হচ্ছে ঝিলের পানি।

ঝিল এলাকায় শৌচাগার না থাকায় হকার ও দর্শনার্থীরা ঝিলের রাস্তা ও ব্রিজের পাশে মলমূত্রও ত্যাগ করছেন অহরহ। এদিকে ঝিলের রাস্তার পাশে ময়লা ফেলার ঝুড়ির টিনগুলো খুলে নিয়ে গেছে মাদকসেবীরা। এখন শুধু ডাস্টবিনের কাঠামোগুলো পড়ে আছে। ফলে দর্শনার্থীরা ময়লা- আবর্জনা ফেলছেন যত্রতত্র। রামপুরা ব্রিজ থেকে সোনারগাঁওগামী রোডের অংশের বেশিরভাগ ডাস্টবিনের টিন নেই।

হাতিরঝিল এলাকা প্রতিদিন হাজার হাজার দর্শনার্থীর পদচারণায় মুখরিত হয়। আর ছুটির দিনে তো বিভিন্ন বয়সী মানুষের ঢল নামে। ইট-পাথরের এই নগরীতে একটু প্রশান্তি পেতে দর্শনার্থীরা ভিড় জমান হাতিরঝিলে। কিন্তু দুর্গন্ধযুক্ত পানির কারণে উল্টো ভোগান্তির শিকার হচ্ছেন ভ্রমণপিপাসুরা। এদিকে সোনারগাঁও হোটেলের পেছনে স্লুইস গেট দিয়ে হাতিরঝিলে ঢুকছে পয়ঃবর্জ্য মিশ্রিত পানি।

এতে হাতিরঝিলের পানি মারাত্মকভাবে দূষিত হচ্ছে। লেকের এ অংশের আশপাশের ওয়াকওয়েতে (হাঁটার পথ) নাকে রুমাল চেপে চলাচল করেন দর্শনার্থীরা। এ ছাড়া আশপাশের বাসিন্দাদের দুর্ভোগের শেষ নেই। বিজিএমইএ ভবনের পেছনে মধুবাগগামী অংশের পানিতে প্রচণ্ড দুর্গন্ধ। এদিকে রামপুরা ব্রিজ এলাকায়ও প্রচণ্ড দুর্গন্ধে নাকে রুমাল চেপে ঘুরতে হয় দর্শনার্থীদের।

এ এলাকায় ভাসমান দোকানপাট নিষিদ্ধ হলেও বাদাম, সিগারেটসহ অন্যান্য খাবার ফেরি করে বিক্রি করা হচ্ছে। এতেও ময়লা-আবর্জনায় এ ঝিলের পরিবেশ দিন দিন নষ্ট হচ্ছে। দূষণরোধে আট বছরেও তৈরি হয়নি এ প্রকল্পের পয়ঃশোধনাগার, আলাদা করা হয়নি বর্জ্য ও বৃষ্টির পানি প্রবেশের পথ।

এ বিষয়ে জানতে চাইলে হাতিরঝিলের প্রকল্প পরিচালক জামাল আখতার ভূঁইয়া বলেন, হাতিরঝিলের কাজ এখনো সম্পূর্ণ হয়নি। কাজ শেষ হতে আরও কিছু সময় লাগবে।

আর শোধনাগার নির্মাণের কাজ চলছে। ডাস্টবিন চুরি ও রক্ষণাবেক্ষণের বিষয়ে তিনি বলেন, এ ধরনের কিছু ঘটে থাকলে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। ডাস্টবিন পুনঃস্থাপন করা হবে। তবে এর পরিবেশ রক্ষায় সবার সচেতনতা প্রয়োজন বলে মনে করেন তিনি।

সর্বশেষ খবর