মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

রাজস্ব বিভাগের শীর্ষ তিন পদই শূন্য

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

রাজস্ব বিভাগের শীর্ষ তিন পদই শূন্য

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরীর ১১টি ওয়ার্ডে কর পুনর্মূল্যায়নে অফিস আদেশ জারি করে গত বছরের ১৫ ডিসেম্বর। নিয়োগ দেওয়া হয় ৩৭ কর্মকর্তা ও ৩৭ জন কর্মচারীকে। কিন্তু বিভাগীয় প্রধান, প্রধান রাজস্ব কর্মকর্তা (সিআরও) ও রাজস্ব কর্মকর্তা (আরও) না থাকায় রাজস্ব আদায়ের অন্যতম খাত কর আদায়ের এ কাজটি এখনো শুরুই করা হয়নি। ইতিমধ্যে আরও ১১টি ওয়ার্ডের কর পুনর্মূল্যায়নের সময় চলে আসে। অন্যদিকে, রাজস্ব বিভাগের প্রধান এই দুই কর্মকর্তা না থাকায় লাইসেন্স প্রদানেও বিলম্ব হচ্ছে। এতে গ্রাহকরা চরম দুর্ভোগ-ভোগান্তির সম্মুখীন হচ্ছেন বলেও অভিযোগ উঠেছে। পক্ষান্তরে রাজস্ব বিভাগের প্রধান দুই কর্মকর্তা না থাকায় করসহ রাজস্ব আদায়েও ধীরগতি দেখা দিয়েছে। থমকে আছে চসিকের রাজস্ব আদায়ের কাজ। একই সঙ্গে ধীরগতিতে হচ্ছে বিভিন্ন প্রকারের ট্রেড লাইসেন্স প্রদানের কাজ।   

চসিক সূত্রে জানা যায়, চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা আহমেদুল হক ও রাজস্ব কর্মকর্তা শামসুল আলম অবসরে যান ৩১ ডিসেম্বর। ফলে এ দুটি পদ শূন্য থাকে গত এক মাসেরও বেশি সময় ধরে। প্রধান রাজস্ব কর্মকর্তার পক্ষে দাফতরিক ফাইলে স্বাক্ষর করছেন প্রধান নির্বাহী কর্মকর্তা। 

প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, সিআরও-এর পদটি এডমিন ক্যাডারের। ফলে এটি মন্ত্রণালয় থেকে নিয়োগ দেওয়া হবে। তবে আরও এ পদের জন্য ইতিমধ্যে সংশ্লিষ্টদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। দাফতরিক প্রক্রিয়া শেষে খুব শিগগিরই এ পদটি পূরণ করা হবে।  

ভুক্তভোগী গ্রাহকদের অভিযোগ, প্রধান রাজস্ব কর্মকর্তা ও রাজস্ব কর্মকর্তা না থাকায় রাজস্ব-সংক্রান্ত সব ফাইল দেখছেন প্রধান নির্বাহী কর্মকর্তা। কিন্তু তিনি চসিকের প্রধান নির্বাহী হওয়ায় দাফতরিক সব ফাইলই তাকে দেখতে হয়। ফলে লাইসেন্স ও রাজস্ব-সংক্রান্ত ফাইল জমে থাকে। এতে ভোগান্তির মুখে পড়তে হয় গ্রাহকদের।    

চসিকের রাজস্ব বিভাগের উদ্যোগে রাজস্ব আদায় ও আরোপ, নতুন হোল্ডিং নম্বর ইস্যু, কর পুনর্মূল্যায়ন, নিজস্ব সম্পত্তি থেকে রাজস্ব আদায়, ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন, রিকশা-ভ্যানের লাইসেন্স ইস্যু, মার্কেট বরাদ্দ, দোকান থেকে রাজস্ব আদায়, প্রমোদ কর আদায় ও বিজ্ঞাপন থেকে রাজস্ব আদায়ের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করে থাকে।

সর্বশেষ খবর