মঙ্গলবার, ১০ মে, ২০১৬ ০০:০০ টা

ফুটপাথ দখল করে কাঁচাবাজার

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ফুটপাথ দখল করে কাঁচাবাজার

চট্টগ্রাম মহানগরে ফুটপাথ দখল করে প্রতিনিয়ত গড়ে উঠছে অবৈধ কাঁচাবাজার। বাজারের উচ্ছিষ্টে নোংরা হচ্ছে রাস্তা। দূষণ হচ্ছে পরিবেশ। ভোগান্তিতে পড়তে হচ্ছে পথচারীদের। যখন তখন সৃষ্টি হচ্ছে যানজট।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সূত্রে জানা যায়, ৬০ লাখ নগরবাসীর জন্য চসিকের অনুমোদিত বাজার আছে মাত্র ১৮টি। ফলে যেখানে-সেখানে গড়ে উঠছে অনুমোদনহীন বাজার। চসিক ও সিডিএর নাকের ডগায় গড়ে উঠেছে অবৈধ বাজার।

নগরবাসীর অভিযোগ, চসিক বা সিডিএর উদ্যোগে নগরীতে বাজার গড়ে ওঠেনি। তাই যে যেখানে পারছে বাজার বসাচ্ছে। অথচ এসব বাজারের কারণে নিত্যসঙ্গী হয় যানজট। বিশেষ করে শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সামনে গড়ে ওঠা বাজারগুলোর কারণে ভোগান্তি চরম আকার ধারণ করে। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম বলেন, নগরের যত্রতত্র ফুটপাথ দখল করে অবৈধভাবে বাজার বসানোর বিষয়টি আমাদের নজরে এসেছে। ফুটপাথ দখলমুক্ত ও হকারদের শৃঙ্খলায় আনতে কাজ শুরু হয়েছে। অভিযান চালিয়ে ফুটপাথ ও সড়কের বাজারগুলো উচ্ছেদ করা হবে। চসিকের অনুমোদিত বাজারগুলো হলো— রিয়াজউদ্দিন বাজার, বহদ্দারহাট কাঁচাবাজার, কর্নেলহাট বাজার, ফইল্যাতলী বাজার, ফিরিঙ্গি বাজার, কাজীরহাট বাজার, হাজী আবদুল আলী শপিং আর্কেড কাঁচাবাজার, ফকিরহাট, দেওয়ানহাট কাঁচাবাজার, বক্সিরহাট, পাহাড়তলী কাঁচাবাজার, আবদুল মাবুদ সওদাগরহাট, কামাল বাজার, বলিরহাট, আনন্দবাজার, বিবিরহাট কাঁচাবাজার, কমল মহাজনহাট ও চকবাজার। সরেজমিনে দেখা যায়, হেলদি ওয়ার্ড খ্যাত জামাল খান সড়কে প্রতিদিন সকালে সড়ক ও ফুটপাথ দখল করে বসে মাছ, হাঁস-মুরগি ও সবজির বাজার। থাকে দুপুর পর্যন্ত। অথচ জামাল খান সড়কেই আছে চট্টগ্রাম প্রেসক্লাব, সাতটি শিক্ষাপ্রতিষ্ঠান ও ডায়াগনস্টিক সেন্টার। নগরের সিরাজুদ্দৌলা সড়কের সাব এরিয়া এলাকায় ফুটপাথ ও সড়কের ওপরই সকাল-বিকাল বসে বাজারটি। অথচ এটি নগর ভবনের পাশেই। ডিসি হিলের পাশে বৌদ্ধ মন্দির মোড়ে প্রতিদিন সকালে সড়কের একপাশ ও পাশের ফুটপাথ দখল করে বসে মাছ ও তরকারির বাজার। বিক্রি হয় শাকসবজি, পিয়াজ, রসুন, আদা ও শুঁটকি। কোতোয়ালি থানার পেছনে ও সিটি কলেজ সড়কের মোড়ে প্রতিদিন বিকালে বসে মাছের বাজার। চলে বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত। ওয়াসার মোড়ে পল্টন সড়ক, আগ্রাবাদ বড়পুল, ষোল শহর ২ নম্বর গেট, সদরঘাট নালাপাড়া গলির মুখে, স্টিল মিল বাজার, ইপিজেড, মোগলটুলী ও পাহাড়তলী ঝাউতলা এলাকায় ফুটপাথ ও সড়ক দখল করে প্রতিনিয়ত বসছে অবৈধ বাজার।

সর্বশেষ খবর